খেলাধুলা

মেসির পারিশ্রমিক প্রতি সপ্তাহে সোয়া ৫ কোটি টাকা!

বার্সেলোনার সঙ্গে সর্বশেষ চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ২০১৮ সালে। এক মৌসুম বাকি। অথচ, বার্সা মেসির সঙ্গে চুক্তি নবায়ন করছে না। তার চাহিদামত পারিশ্রমিক দিচ্ছে না- এ নিয়ে বিস্তর কথা-বার্তা। অভিযোগ। কখনও কখনও শোনা যেতো মেসি নিজেই চান ক্লাব ছেড়ে চলে যেতে। কখনও কখনও গুঞ্জন ছড়িয়ে পড়ে। যে গুঞ্জনের ওপর ভর করে ইউরোপের নামি-দামি ক্লাবগুলোও টাকার থলি নিয়ে দৌড়াতে থাকে মেসি নামক সোনার হরিণের পেছনে।

Advertisement

অবশেষে গত বুধবার বার্সেলোনা মেসির সঙ্গে চুক্তি নবায়ন করেছে আরও চার বছরের জন্য। অর্থ্যাৎ ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত ন্যু ক্যাম্পে থাকছেন বার্সার আর্জেন্টাইন সুপার স্টার। বহু আলোচনা-সমালোচনার পর অবশেষে মেসির সঙ্গে চুক্তিটা করলো লা লিগার জায়ান্টরা। তবে, নতুন চুক্তির বিস্তারিত কিন্তু অজানাই থেকে গেলো বাকি ফুটবল বিশ্বের কাছে। মেসি কিংবা ক্লাব- কারও পক্ষ থেকেই জানানো হয়নি কোন কোন শর্তে নতুন চুক্তিটা হলো। সবচেয়ে বড় ব্যাপার, নতুন চুক্তিতে মেসির পারিশ্রমিকই বা বাড়লো কত? এটা জানতে পারেনি কেউ।

মেসির নতুন চুক্তির বিষয়ে বিস্তারিত যখন জানানো হয়নি, তখন ফুটবল বিষয়ক সাংবাদিকতা যারা করেন তারা রীতিমত সবাই গোয়েন্দা বনে গেলেন। আতশি কাঁচের নিচে ফেলে আতি-পাতি করে খুঁজতে শুরু করে দিলেন ফুটবল ইতিহাসে মহা-মূল্যবান চুক্তির বিস্তারিত আসলে কী!

ফুটবল সম্পর্কিত বিখ্যাত ওয়েবসাইট গোলডটকম বহু তথ্য-উপাত্ত জোগাড় করেছে। যেখান থেকে তারা একটা সিদ্ধান্তে উপণীত হয়েছে যে মেসির প্রকৃত পারিশ্রমিক কত। গোলডটকমের দেয়া তথ্য বলছে, নতুন চুক্তিতে মেসির প্রকৃত পারিশ্রমিক সপ্তাহে প্রায় ৫ লাখ পাউন্ড (৫ লাখ ৬৫ হাজার ইউরো)। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়াচ্ছে সপ্তাহে ৫ কোটি ২৩ লাখ ৪০ হাজার টাকা।

Advertisement

গোল ডটকমের এই তথ্য যদি সঠিক হয়ে থাকে, তাহলে মেসিই হলেন এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার। কারণ, তার চুক্তিতে স্বাক্ষরের আগে সবচেয়ে পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলার ছিলেন রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদো। তার পারিশ্রমিক ছিল সপ্তাহে ৩ লাখ ৬৫ হাজার পাউন্ড (৩ কোটি ৮২ লাখ টাকা প্রায়)। রিয়ালের আরেক ফুটবলার গ্যারেথ বেলের পারিশ্রমিক সপ্তাহে ৩ লাখ পাউন্ড (৩ কোটি ১৪ লাখ টাকা)।

কিন্তু তাদের সবাইকে ছাড়িয়ে মেসির পারিশ্রমিক দাঁড়াচ্ছে সোয়া ৫ কোটি টাকা। যা রোনালদোর চেয়ে ১ কোটি ৪২ লাখ টাকা বেশি। তবে ফুটবলে মেসির চেয়েও বেশি পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলার রয়েছেন। তারা হলেন তারই স্বদেশী ফুটবলার কার্লোস তেভেজ এবং এজেকুয়েল লাভেজ্জি। চায়নিজ লিগে এই দুই ফুটবলার পাচ্ছেন মেসির চেয়েও বেশি পারিশ্রমিক।

মেসির এই পারিশ্রমিকের তথ্য যদি সঠিক হয়ে থাকে, তাহলে নতুন বিপদে পড়তে পারে বার্সা। কারণ, স্প্যানিশ লা লিগা এবং ইউরোপিয়ান উয়েফা কর্তৃপক্ষ মোট পারিশ্রমিকের জন্য যে কাঠামো বেধে দিয়েছেন, তার চেয়েও অনেক বেশি পারিশ্রমিক দিতে হচ্ছে বার্সাকে। পারিশ্রমিকের নতুন এই অংক নিয়ে কোনো ঝামেলায় পড়তে হয় কি না বার্সাকে সেটাই এখন দেখার বিষয়।

যদিও বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু অত্যধিক পারিশ্রমিক দেয়ার কথা স্বীকার করেছেন। একই সঙ্গে এটাও জানিয়েছেন, বার্সাকে সমস্যায় পড়তে হবে না। তিনি বলেন, `এলএফপি এবং উয়েফা পারিশ্রমিকের বিষয়ে একটা স্ট্যান্ডার্ডের বিষয়ে পরামর্শ দিয়েছে। তবে তারা নির্দিষ্ট কোনো অংক বেধে দেয়নি। মেসির জন্য যে পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে, তা এলএফপি এবং উয়েফার পরামর্শের অনেক ওপরে চলে গিয়েছে। তবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে একটা স্থিতিশীল অবস্থা। আর এই স্থিতিশীল অবস্থাটা আমরা ঠিকমত বহন করতে পারছি কি না সেটাও দেখার বিষয়।`

Advertisement

আইএইচএস/আরআইপি