বিনোদন

ডিসেম্বরে মঞ্চায়ন হবে ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’

আগামী ডিসেম্বর মঞ্চায়ন হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহনানের জীবন ও কর্মের ওপর নির্মিত নাটক ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা। গ্রুপ থিয়েটার সংগঠন ‘লোক নাট্যদল’নাটকটি মঞ্চে আনবে।

Advertisement

নাটকটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’এবং ‘কারাগারের রোজনামচা’অবলম্বনে পরিকল্পনা ও নির্দেশনা দিচ্ছেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও নাট্যজন লিয়াকত আলী লাকী। প্রযোজনায় থাকছে লোক নাট্যদল।

লোক নাট্যদলের তিন যুগপূর্তি উপলক্ষে আজ দলটির পক্ষ থেকে শিল্পকলা এডাডেমির সেমিনার কক্ষে আয়োজিত ‘লোকনাট্য দলের তিনযুগ’শীর্ষক সেমিনারে সভাপতির ভাষণে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এই তথ্য জানান।

তিনি জানান, এটা হবে জাতির জনক বঙ্গবন্ধুর ওপর লোকনাট্য দলের মহাকাব্যিক প্রযোজনা। বঙ্গবন্ধুর ওপর এ পর্যন্ত যত কাজ হয়েছে, এটি হবে মহাকাব্যিক ঘরানায় বিবেচ্য একটি প্রযোজনা। দীর্ঘ গবেষণা ও পরিকল্পনার মধ্য দিয়ে আমরা দল থেকে এই নাটকটি করছি।

Advertisement

তিনি জানান, ইতোমধ্যে নাটকটির মহড়া শুরু হয়েছে। মহড়ার সঙ্গে সঙ্গে নাটকের নানা বিষয়েও সিদ্ধান্ত নিচ্ছি। শিল্পী নির্বাচন করে মহড়ায় নেয়া হচ্ছে। মহড়া চলছে প্রতিদিন। আশা করছি মহান মুক্তিযুদ্ধের স্মরণীয় মাস ডিসেম্বরে নাটকটি মঞ্চে আসবে। এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। কাজ করছি।

তিন যুগপূর্তির এই সেমিনারের জানানো হয়, লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও নির্দেশনায় লোকনাট্য দলের নতুন চারটি নাটক মঞ্চে আসবে। বঙ্গবন্ধুর ওপর নাটকটি ছাড়াও অপর তিনটি নাটক হচ্ছে, চুকনগর গণহত্যা অবলম্বনে ‘রাজুকমারী সুন্দরীবালা’ জগদীশ চন্দ্র বসুর ওপর ‘জগদীশ’ও বুদ্ধদেব বসুর ওপর ‘আমরা তিনজন’।

এএসএস/ওআর/জেআইএম

Advertisement