তথ্যপ্রযুক্তি

রোবট-সাংবাদিক লিখবে মাসে ৩০ হাজার খবর

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সংবাদ লেখার কাজ করতে যুক্তরাজ্যের প্রেস অ্যাসোসিয়েশন (পিএ) সংবাদ সংস্থাকে ৮ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ দিচ্ছে গুগল। ডিজিটাল নিউজ ইনিশিয়েটিভ তহবিল থেকে এ অর্থ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

Advertisement

গুগল ডিজিটাল নিউজ ইনিশিয়েটিভ হাতে নেয় মূলত ইউরোপে ডিজিটাল সাংবাদিকতার বিষয়টি মাথার রেখে।

পিএ যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বিভিন্ন সংবাদ মাধ্যমকে খবর সরবরাহ করে থাকে। গুগলের সঙ্গে যৌথভাবে যে উদ্যোগটি নেয়া হচ্ছে সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মাসে ৩০ হাজার স্থানীয় খবর লেখার কাজ করা হবে।

শুরতে আর্বস মিডিয়া নামে কাজটি শুরু করবে পিএ ও গুগল।

Advertisement

প্রেস অ্যাসোসিয়েশনের এডিটর-ইন-চিফ পিটার ক্লিফটন এ বিষয়ে দ্য গার্ডিয়ানকে বলেছেন, প্রতিটা খবরই আসলে প্রকৃত সাংবাদিকদের (মানুষ) সহায়তা নিয়ে তৈরি হবে। লেখকরা অপরাধ, স্বাস্থ্য, বেকারত্বের মতো বিভিন্ন বিষয়ের উপর প্রতিবেদনের বিস্তারিত একটা কাঠামো তৈরি করে দেবেন।

এরপর আর্বস মিডিয়ার রাডার টুল (এখানে রাডার অর্থ- রিপোটার্স অ্যান্ড ডেটা অ্যান্ড রোবটস) বিস্তারিত ওই কাঠামোর শূন্যস্থানে প্রয়োজনীয় তথ্য বসিয়ে নেবে।

এরআগেও বেশ কিছু সংবাদ মাধ্যমে এভাবে কাজ করা হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য লস অ্যাঞ্জেলেস টাইমস। ২০১৪ সাল থেকে এ সংবাদ মাধ্যমটি এভাবে ভূমিকম্পের খবরগুলো দিয়ে আসছে।

ক্লিফটন বলছেন, এভাবে কাজ হলেও এখানে শেষ পর্যন্ত দক্ষ সাংবাদিকরাই মুখ্য ভূমিকায় থাকবেন।

Advertisement

রাডার সফটওয়্যারটি উন্মুক্ত ডেটাবেস থেকেও তথ্যসংগ্রহ করবে। এ ছাড়া বিভিন্ন প্রতিবেদনের জন্য প্রয়োজনীয় লেখচিত্র (গ্রাফ), ছবি ও ভিডিও সংযুক্তের কাজও করবে রাডার।

আগামী বছরের শুরুর দিক থেকে কাজ শুরু করবে রাডার।

এনএফ/এমএস