আইন-আদালত

ফরহাদ মজহার অপহরণ : জবানবন্দি দিলেন ম্যানেজার

কবি ও কলামিস্ট ফরহাদ মজহারকে অপহরণ করে চাঁদা দাবি করার অভিযোগে দায়ের করা মামলায় সাক্ষী হিসেবে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন পরিবহন কাউন্টার ম্যানেজার নাজমুল সাদাত সাদি। তিনি খুলনার শিববাড়ি মীরের ডাঙ্গা হানিফ পরিবহনের কাউন্টার ম্যানেজার। তার কাছ থেকে গফুর পরিচয়ে ফরহাদ মজহার বাসের টিকিট কাটেন।

Advertisement

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম খুরশীদ আলমের আদালতে সাদি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

তিনি জবানবন্দিতে বলেন, সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে গফুর পরিচয়ে ফরহাদ মজহার রাত সোয়া ৯টার বাসে (ঢাকা-মেট্রো-১৪-৯৮০১ ও কোচ নং ৫০৫) ঢাকার টিকিট কাটেন। তিনি আই-থ্রি আসন নির্বাচন করেন। বাসের টিকিটের মূল্য ছিল এক হাজার তিনশ টাকা। এসময় তার কাছে একটি ব্যাগ ছিল। এরপর তিনি কিছুক্ষণ ঘুরে ফিরে সেখান থেকে চলে যান।

সোমবার ভোরে শ্যামলীর রিং রোড ১ নং হক গার্ডেনের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হন ফরহাদ মজহার। পরবর্তীতে তিনি স্ত্রীকে মোবাইলে ফোনে জানান, কে বা কারা তাকে ধরে নিয়ে যাচ্ছে। তাকে মেরেও ফেলা হতে পারে। সন্ধ্যা পর্যন্ত ছয়বার ফোন করে ৩৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়।

Advertisement

নিখোঁজ হওয়ার সংবাদ ছড়িয়ে পড়লে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাৎক্ষণিক উদ্যোগ নিয়ে মোবাইল ট্রাকিং করে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়। ১৯ ঘণ্টা পর যশোরের অভয়নগরের একটি যাত্রীবাহী বাস থেকে তাকে উদ্ধার করা হয়।

এরপর মঙ্গলবার তাকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এসময় তিনি আদালতে জবানবন্দি প্রদান করেন। জবানবন্দি শেষে আইনজীবীর মাধ্যমে নিজ জিম্মায় যাওয়ার আবেদন করলে আদালত ১০ হাজার টাকা মুচলেকায় তাকে ‘নিজ জিম্মায়’ বাসায় ফেরার অনুমতি দেয়া হয়। আদালত থেকে বাসায় ফেরার পথে অসুস্থতা বোধ করলে তার পরিবার তাকে ঢাকা বার্ডেম হাসপাতালে ভর্তি করেন। এখন তিনি বার্ডেমেই রয়েছেন।

জেএ/জেডএ/জেআইএম

Advertisement