অর্থনীতি

দুই মাস ধরে বাড়ছে দাম, কোম্পানি বলছে কারণ নেই

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার দাম দুই মাস ধরে প্রায় টানা বাড়ছে। পঁচা কোম্পানি বা ‘জেড’ গ্রুপ ভুক্ত এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম গত দুই মাসে বেড়েছে ৪৪ শতাংশ।

Advertisement

তবে কোম্পানিটির শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার পিছনে কোন অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ডিএসই থেকে ৪ জুলাই মঙ্গলবার নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি প্রতিষ্ঠানটির শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত মে মাসের শুরু থেকেই মেঘনা কনডেন্সড মিল্ক’র শেয়ারের দাম টানা বেড়েছে। ২ মে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৮ টাকা ৯০ পয়সা। যা ১ জুন বেড়ে ১০ টাকা ২০ পয়সায় দাঁড়ায়।

Advertisement

এরপর প্রতিষ্ঠানটির শেয়ার দাম আরও বেড়ে ১১ জুন ১১ টাকা ৮০ পয়সা হয়। ঈদের আগের শেষ কার্যদিবস ২২ জুন প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়ে দাঁড়ায় ১২ টাকায়।

আর ঈদের পরের শেষ পাঁচ কার্যদিবসে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৮০ পয়সা। ৪ জুন লেনদেন শেষে মেঘনা কনডেন্সড মিল্কের প্রতিটি শেয়ারের দাম দাঁড়ায় ১২ টাকা ৮০ পয়সা। এমন অস্বাভাবিক দাম বাড়ার প্রেক্ষিতে ৪ জুলাই ডিএসই থেকে প্রতিষ্ঠানটিকে নোটিশ পাঠানো হয়। যার প্রেক্ষিত্রে কোম্পানিটি জানিয়েছে শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার পেছনে কোন কারণ নেই।

২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০১২ সাল থেকেই ঋণাত্মক রয়েছে। অর্থাৎ মুনাফা তো দূরের কথা বছরের পর বছর ধরে লোকসানে রয়েছে মেঘনা কনডেন্সড মিল্ক।

সর্বশেষ সমাপ্ত হিসাব বছর ২০১৬ সালে প্রতিষ্ঠানটির লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ২ কোটি ১৬ লাখ টাকা। যা ২০১৫ সালে ছিল ৩ কোটি ৩৪ লাখ টাকা।

Advertisement

এদিকে প্রতিষ্ঠানটির ইপিএস’র তথ্য দেখা গেছে, ২০১২ সালে মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার প্রতি লোকসান হয় বা ইপিএস ঋণাত্মক ৬ টাকা ৮৮ পয়সা। এরপর ২০১৩ সালে ৭ টাকা ৪৮ পয়সা, ২০১৪ সালে ১ টাকা ৭৮ পয়সা, ২০১৫ সালে ২ টাকা ৯ পয়সা এবং ২০১৬ সালে ১ টাকা ৩৫ পয়সা শেয়ার প্রতি লোকসান হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, মেঘনা কনডেন্সড মিল্কের মোট শেয়ারের ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচলকদের হাতে। বাকি ৫০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

এমএএস/এআরএস/পিআর