অর্থনীতি

ভ্যাট আইন স্থগিত করায় বিনিয়োগে গতিশীলতা ফিরবে

নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন দুই বছর স্থগিত করায় বিনিয়োগ ও উৎপাদন ক্ষেত্রে গতিশীলতা আসবে বলে মনে করে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

Advertisement

রোববার বিসিআই সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু জাতীয় সংসদে পাস হওয়া ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটের উপর এক প্রতিক্রিয়ায় এ কথা জানান।

ব্যাংক আমানতের উপর প্রস্তাবিত আবগারি শুল্ক হ্রাস করে ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট অনুমোদন করায় দেশের সমগ্র শিল্প খাতের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারকে আন্তরিক ধন্যবাদ জানায় বিসিআই।

নতুন মূল্য সংযোজন কর (মূসক) আইন বাস্তবায়ন ২ বছরের জন্য স্থগিত করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বিসিআই সভাপতি বলেন, শেষ হলো বাজেট নিয়ে জল্পনা-কল্পনা। বিপুল সংশোধনীসহ সংসদে পাস হলো ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাব। এর ফলে জয়যুক্ত হলো মহান সংসদের সার্বভৌম ইচ্ছা ও প্রজ্ঞা; জয়যুক্ত হলো অর্থনীতির বাস্তবমুখী চিন্তা ও চেতনা।

Advertisement

বিসিআই সভাপতি আরও বলেন, মূসক আইন দু বছর স্থগিত করায় সমগ্র বিষয়টি পুনর্বিবেচনা করার এবং প্রস্তুতি নেবার যথেষ্ট সময় পাওয়া যাবে। শঙ্কা ও অনিশ্চয়তা অপসারিত হওয়ায় বিনিয়োগ ও উৎপাদন ক্ষেত্রে গতিশীলতা আসবে।

অন্যদিকে নতুন আইন অনুযায়ী একক ভ্যাট হারজনিত মূল্যস্ফীতি ও ব্যবসায়িক খরচ বৃদ্ধির বিষয়ে ব্যবসায়ীদের উদ্বেগকে ইতিবাচকভাবে গ্রহণ করায় সরকারি ও বেসরকারি খাতের পারস্পরিক আস্থার জায়গাটি আরও জোরালো হবে বলে আমরা মনে করি।

ব্যাংক হিসাবের উপর ১ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক অব্যাহতি দিয়ে অন্য পর্যায়ে বিভিন্ন হারে আবগারি শুল্ক হ্রাসের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এর ফলে অবশ্য শিল্প-কারখানার জন্য বড় কোনো লাভ-লোকসান নেই। কিন্তু এদেশের জনগণের অংশ হিসাবে আমরা এটি সমর্থন করছি।

এসআই/জেএইচ/আরআইপি

Advertisement