তথ্যপ্রযুক্তি

নিউজ ফিড অ্যালগরিদমে পরিবর্তন আনছে ফেসবুক

নিউজ ফিড অ্যালগরিদমে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে ফেসবুক। শুক্রবার এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ভুয়া খবরসহ ক্লিকবাণিজ্যপ্রবণ ওয়েবসাইটের লিঙ্ক ও স্প্যাম যাতে ব্যবহারকারীদের ফিডে কম দেখায় বা না দেখায় সে উদ্দেশ্যে এ ব্যবস্থা নিচ্ছে ফেসবুক।

Advertisement

কয়েক বছর ধরেই ভুয়া খবর ও স্প্যাম ঠেকাতে যুদ্ধ চালিয়ে আসছে সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি। তবে গেল মার্কিন নির্বাচনে ভুয়া খবরের বিস্তারের পর তার প্রয়োজনীয়তা আরও বৃদ্ধি পায়।

ফেসবুক বলছে, তাদের নতুন এ পদক্ষেপের ফলে মাত্র ০.১ শতাংশ মানুষ প্রভাবিত হবেন; যারা কি না দিনে ৫০টির বেশি পাবলিক পোস্ট করে থাকেন। সেটিও প্রভাব ফেলবে কেবল শেয়ার করা লিঙ্কের ক্ষেত্রে, ছবি বা অন্য কোনো ক্ষেত্রে কোনো প্রভাব পরিলক্ষিত হবে না।

ফেসবুকের নিউজ ফিড শাখার ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মোসেরি এক ব্লগ পোস্টে লিখেছেন, আমরা গবেষণা চালিয়ে দেখেছি গুটিকয়েক লোক ফেসবুকে নিয়ম করে প্রচুর পরিমাণে পাবলিক পোস্ট শেয়ার করেন।

Advertisement

ফেসবুক বন্ধুদের, বিজ্ঞাপনদাতাদের বা অন্য উৎসের কোন পোস্ট ব্যবহারকারীরা কিভাবে দেখবেন তা নির্ধারিত হয় নিউজ ফিড অ্যালগরিদমের মাধ্যমে। কোনো ব্যবহারকারী একটি পোস্টে কেমন প্রতিক্রিয়া দেখিয়েছেন মূলত তার উপর ভিত্তি করেই অ্যালগরিদম সাজানো হয়।

বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০০ কোটি। বিপুল এই ব্যবহারকারীর সুবিধার্থে কম্পিউটার কোডে প্রায়ই পরিবর্তন আনে প্রতিষ্ঠানটি।

সূত্র : ফরচ্যুন।

এনএফ/আরআইপি

Advertisement