শিক্ষা

একাদশের ক্লাস শুরু আজ

দেশের সব কলেজে একাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে আজ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে ঢাকা কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। পরে বেলা ১১টায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি।

Advertisement

এরই মধ্যে শিক্ষার্থীদের ভর্তির আংশিক কার্যক্রম সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল ফিতরসহ অন্যান্য ছুটির কারণে বিলম্ব ফি ছাড়াই ভর্তির সময় তিন দিন বাড়ানো হয়েছে। আগামী ২, ৩ ও ৪ জুলাই বিলম্ব ফি ছাড়াই ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

১০ বোর্ডের অধীনে এ বছর সারা দেশে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন শিক্ষার্থী পাস করে। এর মধ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজে ভর্তির জন্য আবেদন করেছিলেন ১৩ লাখ ১০ হাজার ৯৪৭ শিক্ষার্থী। তাদের মধ্যে প্রথম তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত করা হয়।

এরপর গত ১৮ জুন শেষ দফায় মেধা তালিকা প্রকাশের পর আবেদনকারী সব শিক্ষার্থীর জন্য ভর্তির সুযোগ উন্মুক্ত করা হয়। গত বুধবার পর্যন্ত সারাদেশে প্রায় আট লাখ শিক্ষার্থী কলেজে ভর্তি নিশ্চিত করেছেন।

Advertisement

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, এবারের এসএসসিতে উত্তীর্ণ প্রায় ১ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের বাইরে রয়েছেন। তাদের ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

এমএমজেড/এমএস