খেলাধুলা

আতাপাত্তুর অপরাজিত ১৭৮ রানও ম্লান

৫০ ওভারের ক্রিকেটে একজন ব্যাটসম্যান যখন ১৪৩ বল খেলে ১৭৮ রানে অপরাজিত থাকেন, তখন তার দলটির মোট রান কত হতে পারে? একবার ভাবুন তো! কম করে হলেও ৩৫০-এর বেশি; কিন্তু একজনের অপরাজিত ১৭৮ রান সত্ত্বেও সেই দলটির রান যখন সব মিলিয়ে ২৫৭ বলা হয়, তখন একে বিশ্বাস করবেন? গাঁজাখোরি গল্প মনে হবে না?

Advertisement

আপনি বিশ্বাস করুন আর নাই করুন, এটাই বাস্তবতা। ইংল্যান্ডে চলমান নারী ক্রিকেট বিশ্বকাপেই এমন ঘটনা ঘটলো শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়া ম্যাচে। শ্রীলঙ্কার চামারি আতাপাত্তুর অপরাজিত ১৭৮ রানের ওপর ভর করে ২৫৭ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে মেগ ল্যানিংয়ের অপরাজিত ১৫২ রানের ওপর ভর করে অস্ট্রেলিয়া ৮ উইকেটের ব্যবধানে জয় তুলে নেয় অনায়াসেই।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে অনুষ্ঠিত নারী বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার নারীরা। টস জিতে লঙ্কানদের ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে অস্ট্রেলিয়ান বোলারদের তোপের মুখে পড়ে উইকেট হারাতে শুরু করে শ্রীলঙ্কান নারীরা। প্রথম ওভারেই নিপুনি হানসিকা ফিরে যান। এরপরই মাঠে নামেন চামারি আতাপাত্তু জায়াঙ্গানি। জুটি গড়েন কুমারিহামির সঙ্গে। ৪৯ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৬ রানে আউট হয়ে যান কুমারিহামি। দলীয় ৭৬ রানে সুরাঙ্গিকা আউট হন ৮ রান করে।

Advertisement

এরপর ভিরাকোড্ডি ১ রান করে আউট হয়ে গেলে শশিকলা সিরিবর্ধনের সঙ্গে জুটি বাধেন আতাপাত্তু। এই জুটিতে ওঠে ৫২ রান। ২৪ রান করে সিরিবর্ধনে আউট হওয়ার পর হাসিনি পেরেরা মাঠে নেমেই ফিরে যান। এরপর এশানি লোকুসুরিয়াগের সঙ্গে ৬০ রানের জুটি গড়েন আতাপাত্তু। এশানি আউট হন মাত্র ১৩ রান করে।

এরপর স্রিপালি ভিরাকোড্ডির সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন আতাপাত্তু। এর মধ্যে মাত্র ৮ রান স্রিপালির। এরপর উদেসিকা প্রবোধানি কোনো রান না করলেও ২৩ রানের জুটি গড়েন। সব মিলিয়ে এক প্রান্তে ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মধ্যে। অন্যপ্রান্তে ১৭৮ রান করে অপরাজিত থাকেন আতাপাত্তু। ২২টি বাউন্ডারির সঙ্গে ৬টি ছক্কার মার মারেন তিনি। অথ্যাৎ ১২৪ রানই এসেছে তার বাউন্ডারির ওপারে বল পাঠানোর মাধ্যমে।

জবাব দিতে নেমে শুরুতেই বেথ মুনির উইকেট হারিয়ে বিপদে পড়ে অস্ট্রেলিয়া। তবে নিকোল বোল্টন আর মেগ ল্যানিংয়ের ১৩১ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় অসি নারীরা। ৬০ রান করে বোল্টন আউট হলেও ল্যানিংয়ের সঙ্গে জুটি বেধে বাকি কাজ সারেন এলিসে পেরি। ৩৯ রানে অপরাজিত থাকেন পেরি। ১৩৫ বলে ১৫২ রানে অপরাজিত থাকেন ল্যানিং। ১৯টি বাউন্ডারির সঙ্গে ১টি ছক্কার মার মারেন তিনি।

আইএইচএস/এমএস

Advertisement