আন্তর্জাতিক

পাকিস্তানে ট্যাংকার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৬২

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ভাওয়ালপুর জেলার পূর্ব আহমদপুর শহরের কাছে তেলবাহী ট্যাংকারের ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২ জনে।

Advertisement

দক্ষিণ পাঞ্জাবের ভাওয়ালপুর ভিক্টোরিয়া হাসপাতাল কর্তৃপক্ষ চীনের সিনহুয়া নিউজ অ্যাজেন্সিকে গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন। খবর সিজিটিএন-এর।

গত রোববার সকালে সড়কের ওপর উল্টে পড়ে যাওয়ার পর ফুটো হয়ে তেলবাহী লরির ট্যাংক থেকে তেল বের হতে থাকে। ওই তেল সংগ্রহের জন্য বালতি, কন্টেইনার নিয়ে নারী-শিশুসহ বিপুলসংখ্যক স্থানীয় জড়ো হন। ধারণা করা হচ্ছে, ঘটনাস্থলের পাশেই কোনো ব্যক্তি সিগারেট ধরানোর চেষ্টা করলে ট্যাংকারটিতে বিস্ফোরণ ঘটে। এতেই মৃত্যু হয়েছে ১৬২ জনের।

৪০ হাজার লিটার তেল নিয়ে লরিটি করাচি থেকে লাহোর যাচ্ছিল। পাঞ্জাবের ভাওয়ালপুর জেলার পূর্ব আহমদপুর শহর থেকে আট কিলোমিটার দূরে অবস্থিত কাচিপুল এলাকায় পৌঁছার পর দ্রুত বাঁক নিতে গিয়ে লরিটি সড়কের পাশে উল্টে যায়।

Advertisement

দক্ষিণ পাঞ্জাবের ভাওয়ালপুর ভিক্টোরিয়া হাসপাতালের এক চিকিৎসক জানান, মুলতান হাসপাতালে সর্বশেষ মৃত্যুর ঘটনাগুলো ঘটেছে। হাসপাতালে নেয়া আরও বেশ কয়েকজনের শরীরের বেশিরভাগ অংশ পুড়ে গেছে।

ওই অঞ্চলের জ্যেষ্ঠ এক উদ্ধার কর্মকর্তা জানান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন বেশ কয়েকজন।

পুলিশ জানায়, হঠাৎ লরিটিতে বিস্ফোরণ ঘটে। এ সময় তেল সংগ্রহে ব্যস্ত গাড়িটির পাশে থাকা জনতার গায়ে আগুন ধরে যায়। ঘটনাস্থলের আশপাশে থাকা কেউ একজন সিগারেট জ্বালানোর চেষ্টা করেন। এ সময় আগুনের স্ফুলিঙ্গ থেকে আগুন ধরে যায়।

ওই সময় তেল সংগ্রহ করতে আসা মোটরসাইকেল ও গাড়িগুলোতে আগুন ধরে যায়। ছয়টি গাড়ি ও ১২টি মোটরসাইকেল আগুনে ভস্মীভূত হয়।

Advertisement

জ্যেষ্ঠ উদ্ধার কর্মকর্তা মোহাম্মদ বাকার সর্বশেষ নিহতের খবর নিশ্চিত করে বলেন, অনেকের শরীর এতোটাই পুড়ে গেছে যে তাদের ডিএনএ পরীক্ষা না করে পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব নয়।

কেএ/এমএআর/জেআইএম