গণমাধ্যম

আইফেক্স কাউন্সিল সদস্য হলেন মনজুরুল আহসান বুলবুল

গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার আন্তর্জাতিক নেটওয়ার্ক, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফ্রিডম অব এক্সপ্রেসন (আইএফইএক্স-আইফেক্স) এর কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছেন সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। মধ্য জুনে কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত আইফেক্স এর দ্বিবার্ষিক সাধারণ সভায় অনুষ্ঠিত নির্বাচনে সরাসরি ভোটে নির্বাচিত হন তিনি। ৮৪টি দেশের ১০৪টি সংগঠনের প্রতিনিধি গোপন ব্যালটে ভোট দিয়ে আগামী দুইবছর মেয়াদের জন্য ২১ জন প্রতিদ্বন্দ্বীর মধ্যে ১৩ জনকে নির্বাচিত করেন।

Advertisement

বিশ্বজুড়ে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করে এমন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংগঠনগুলোর ফেডারেশন হিসেবে কাজ করে আইফেক্স। এর সদর দফতর কানাডায়। নির্বাচিত ১৩ সদস্যের কাউন্সিল এর পরিচালনা পরিষদ হিসেবে কাজ করে।

সাধারণ সভার আগে তিনদিন ধরে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার সর্বশেষ চিত্র নিয়ে আলোচনায় বিভিন্ন দেশের প্রতিনিধিরা ছাড়াও বিশ্বমানের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞরা অংশ নেন। আলোচনায় সংকটের ভয়াবহতা ও সংকট নিরসনের কৌশল নিয়েও সিদ্ধান্ত হয়। এর মধ্যে সাংবাদিক হত্যা, নির্যাতন, বিচারহীনতার সংস্কৃতি, আইনি বাধা, মালিকানার স্বার্থের সাথে পেশাদারিত্বের সংঘাত, পেশার অভ্যন্তরীণ সংকট, ডিজিটাল যুগে মত প্রকাশের স্বাধীনতা ও এর নানামুখী ইতিবাচক-নেতিবাচক বিষয় নিয়ে অভিজ্ঞতা বিনিময় হয়।

এবারের সভায় পৃথিবীর বিভিন্ন অঞ্চলের আরও ১৭টি সংগঠনকে নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। নবনির্বাচিত কাউন্সিলের প্রথম সভায় সাধারণ সভায় গৃহীত কৌশল বাস্তবায়নে কর্মপদ্ধতি চূড়ান্ত করা হয়।

Advertisement

উল্লেখ্য, মনজুরুল আহসান বুলবুল এর আগে ২০০১ সালে ব্যাংককে অনুষ্ঠিত সন্মেলনে প্রথমবার আইফেক্স কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জেএইচ/পিআর