জাতীয়

অপরাধ প্রতিরোধে উন্নত প্রযুক্তি ব্যবহার হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ইন্টারনেটকেন্দ্রিক অপরাধ প্রতিরোধে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বুধবার বিকেলে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

Advertisement

আওয়ামী লীগের সংসদ সদস্য বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ইন্টারনেটভিত্তিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারণে বর্তমানে অপরাধ অধিকাংশই ইন্টারনেটকেন্দ্রিক হয়ে পড়েছে। ফলে এ চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত প্রযুক্তি ও একই সঙ্গে দক্ষ জনবল প্রয়োজন হচ্ছে। এ উদ্দেশ্যে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারকে আধুনিকায়নের জন্য বিশেষ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, ওই সংস্থার আধুনিকায়নের মাধ্যমে জঙ্গিদের সম্পর্কে অধিক তথ্য ও উপাত্ত সংগ্রহে আরও উপযোগী হবে, যা জঙ্গি দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সরকারি দলের সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, মাদক পাচার ও অপব্যবহার প্রতিরোধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সারাদেশে অভিযান পরিচালনা করছে। ইয়াবার অপব্যবহার বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অপরাধীদের বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাদকবিরোধী অভিযানের পাশাপাশি গণসচেতনতামূলক ও চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত আছে।

Advertisement

সংরক্ষিত নারী আসনের সদস্য দিলারা বেগমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, যানজট নিরসনে ট্রাফিক বিভাগ নিরলস পরিশ্রম করে যাচ্ছে। ট্রাফিক আইন কার্যকরসহ পথচারীদের ফুটওভারব্রিজ ব্যবহারে ডিএমপির পক্ষ থেকে জনসচেতনতামূলক ও শিক্ষামূলক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

এইচএস/এএইচ/পিআর