আন্তর্জাতিক

এটিএমের ৫০ বছর

বিশ্বজুড়ে মানুষের ব্যাংকিং অভিজ্ঞতা চিরকালের জন্য বদলে দিয়েছে যে যন্ত্র তার নাম এটিএম বা অটোমেটেড টেলার মেশিন। সোজা কথায় ব্যাংক থেকে চিপ এ্যান্ড পিন কার্ড দিয়ে টাকা তোলার যন্ত্র। এই যন্ত্রটি উদ্ভাবন করা হয় আজ থেকে ঠিক পঞ্চাশ বছর আগে। ১৯৬৭ সালের জুনে ব্রিটেনে যন্ত্রটি প্রথম চালু হয়। খবর বিবিসির।

Advertisement

উত্তর লন্ডনের এনফিল্ড এলাকায় বার্কলেজ ব্যাংকের একটি শাখায় চালু করা হয়েছিল প্রথম এটিএম। যাকে ক্যাশ মেশিন বলা হতো। এটি উদ্বোধন করেছিলেন বিখ্যাত কমেডি অভিনেতা রেগ ভার্নি।

প্রথম দিকে এটিএম থেকে টাকা তুলতে হলে ব্যাংকের ভাউচার নিতে হতো। একবারে তোলা যেতো দশটি ১ পাউন্ডের নোট। ১৯৭০-এর দশকে চালু হয় কার্ড আর চার অংকের পিন কোড দিয়ে টাকা তোলার ব্যবস্থা।

বিশ্বে এখন ত্রিশ লাখের মতো ক্যাশ মেশিন বা এটিএম আছে। সবশেষ চালু হয়েছে মোবাইল ফোন ব্যবহার করে টাকা তোলার ব্যবস্থা।

Advertisement

একাউন্টের টাকা তোলার জন্য এখন আর কাউকে ব্যাংকে দৌড়োতে হয় না। বরং খুঁজে নিতে হয় কাছাকাছি একটা ক্যাশ মেশিন।

এটিএম এখন পৃথিবীর ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে এমনভাবে সংযুক্ত হয়ে গেছে যে, এক দেশের ব্যাংক কার্ড দিয়ে এখন পৃথিবীর অন্য প্রান্তের কোন দেশের এটিএম থেকেও টাকা তোলা সম্ভব হচ্ছে।

আধুনিক এটিএম থেকে ভিডিও লিংকের মাধ্যমে ব্যাংকের সঙ্গে কথা বলার ব্যবস্থাও আছে। এমনকি এটিএম-এর পর্দায় আঙুল দিয়ে স্বাক্ষর করে আপনি নতুন একাউন্ট খুলতে পারবেন, নিজের ছবিও তুলতে পারবেন।

টিটিএন/এমএস

Advertisement