ফিচার

বাঘের খাঁচার সামনে ঝুঁকিপূর্ণ সেলফি

ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর অন্য বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে মিরপুরের ঢাকা চিড়িয়াখানায় গত দুদিন ধরে উপচে পড়া মানুষের ভিড়। ঈদের দিন থেকে নানা বয়সী দর্শকদের ঢল নামে চিড়িয়াখানায়।

Advertisement

যান্ত্রিক নগরীর এ ঢাকা এখন যানজট ও কোলাহলমুক্ত থাকায় নগরবাসীর অনেকেই পরিবার পরিজন নিয়ে চিড়িয়াখানায় আসছেন। আগতদের মধ্যে বৃদ্ধ থেকে ছোট শিশুও রয়েছেন।

মানুষের ভিড় হওয়ায় দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ভেতরে প্রবেশ করে দর্শকরা। বাঘ, সিংহ, হরিণ, ভাল্লুক, জলহস্তি, কুমির, অজগর সাপ ও জিরাফসহ বিভিন্ন প্রাণীর খাঁচার সামনে ব্যাপক ভিড় দেখা যায়। বিশেষ করে বাঘ ও সিংহের খাঁচার সামনে।

সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, বিপুল সংখ্যক তরুণ বাঘ ও সিংহের খাঁচার সামনে দাঁড়িয়ে মোবাইল ফোনে ঝুঁকিপূর্ণ সেলফি তুলছেন। কেউ কেউ লম্বা কাঠি দিয়ে বাঘের গায়ে খোচা দিচ্ছে কিংবা খাবার ছুঁড়ে মেরে বসা থেকে দাঁড় করানোর অপচেষ্টা চালাচ্ছে।

Advertisement

এ ধরনের ভয়ংকর পশুদের খাঁচার বাইরে চারপাশ দিয়ে সীমানা প্রাচীর দেয়া থাকে। সাধারণ দর্শকরা নিরাপদ অবস্থানে অবস্থান করে সেখান থেকে বাঘ ও সিংহ দেখে। কিন্তু দেখা গেছে, অনেকেই বাইরের সীমানা প্রাচীর পেরিয়ে বাঘ ও সিংহের লোহার খাঁচার সামনে গিয়ে মোবাইল ফোনে ছবি তুলছেন।

ঈদে বিপুল সংখ্যক মানুষের সমাগম উপলক্ষে চিড়িয়াখানা কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করলেও ঝুঁকিপূর্ণভাবে বাঘ ও সিংহের মোবাইল সেলফি তুলতে বাধা দিতে কিংবা সাবধান করে সেখান থেকে সরিয়ে দেয়ার কোন উদ্যোগ নেয়নি।

এমইউ/জেএইচ/এমএস

Advertisement