খেলাধুলা

কোহলিদের কোচ হওয়ার দৌড়ে যোগ দিলেন রবি শাস্ত্রিও

নাটক তাহলে চূড়ান্তভাবেই জমে উঠেছে। অনিল কুম্বলের পদত্যাগের পেছনে যে গুঞ্জনটি ছিল এতদিন, সেটা তাহলে সত্যি হতে চলেছে? নাটের গুরু তাহলে সেই রবি শাস্ত্রিই? বিরাট কোহলি যাকে কোচ হিসেবে পেতে চান! সেই রবি শাস্ত্রি অবশেষে ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন পত্র জমা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই নতুন কোচের জন্য বিজ্ঞাপন দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। সেই বিজ্ঞাপনে সাড়া দিয়ে যারা আবেদন জমা দিয়েছেন, তাদের মধ্যে ছিলেন না রবি শাস্ত্রি। সবাই ভেবেছিলেন, তিনি আবেদন করবেন; কিন্তু শেষ পর্যন্ত আবেদন না করায় বরং সবাই অবাকই হয়েছেন।

এরই মধ্যে চূড়ান্ত নাটক জমে উঠেছিল। বলা হয়েছিল, নতুন কোচের জন্য অনিল কুম্বলের আবেদন করার প্রয়োজন নেই। তাকে এমনিতেই আবেদিত হিসেবে ধরে নেয়া হবে এবং নতুন করে তাকে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির (সিএসি) তিন সদস্যের সামনে সাক্ষাৎকার দিতে হাজির হতে হবে।

তবুও কুম্বলে আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিয়েছিলেন। এরই মধ্যে ঠিক করা হলো, ওয়েস্ট ইন্ডিজ সফরটা ভারতীয় ক্রিকেট দল সেরে নেবে কুম্বলের অধীনেই। এরপরই হয়তো নতুন কোচ পাবে তারা।

Advertisement

কিন্তু অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বিরোধের জের ধরে কোচের পদ থেকে পদত্যাগই করতে বাধ্য হলেন কুম্বলে। এরপরই থেকেই ভারতীয় ক্রিকেটে চারদিকে আলোচনা-সমালোচনার ঝড়। অনেকেই পেছনে থেকে কলকাঠি নাড়ার জন্য দুষছিলেন রবি শাস্ত্রিকেই। কারণ, গত বছর কুম্বলের কারণেই তিনি কোচ হতে পারেননি।

কুম্বলে পদত্যাগ করার পর আবারও কোচ নিয়োগে নিয়ম পরিবর্তন করে দেয়া হলো। আগের আবেদন পত্রের সঙ্গে নতুন করে আবারও আবেদন আহ্বান করা হলো। এই সুযোগটাই লুফে নিতে চাচ্ছেন রবি শাস্ত্রি। কুম্বলে ছিলেন বলে এতদিন আবেদন করেননি তিনি। এবার কুম্বলে নেই। থাকার সম্ভাবনাও নেই। সুতরাং, পথের কাটা দুর হয়েছে মনে করেই হয়তো আবার আবেদন করতে যাচ্ছেন শাস্ত্রি।

একটা খুব কঠিন সময়েই অবশ্য ভারতীয় ক্রিকেট দলের ডিরেক্টর কাম কোচ হিসেবে আঠারো মাস দায়িত্ব পালণ করেছিলেন রবি শাস্ত্রি। সে সময়ে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে পরপর আটটি টেস্টে হোয়াইটওয়াশ হয়ে মহেন্দ্র সিংহ ধোনির ভারত ধুঁকছিল। ওই সময়টায় ভারতীয় দলের হাল ধরেন তিনি এবং টিমের মানসিকতাই পাল্টে দেন।

ডিরেক্টর হিসেবে তখন ধোনি, কোহলি দুই অধিনায়কের সঙ্গেই কাজ করেছেন শাস্ত্রি। এখন কোহলি সব ফর্ম্যাটে একাই অধিনায়ক এবং ক্রিকেট মহলে কারও অজানা নয় কোহালি-শাস্ত্রি সম্পর্কের সমীকরণ। দু’জনের বোঝাপড়া শুধু ভাল বললে কিছুই বলা হয় না। বলা উচিত, কোচ এবং অধিনায়কের এমন মধুর সম্পর্ক কার্যত নজিরবিহীন।

Advertisement

নতুন করে কোচ হওয়ার দৌড়ে যোগ দিতে যাওয়ার পর রবি শাস্ত্রিকেই ফেবারিট হিসেবে ভাবছেন সবাই। যদিও আগে থেকে আবেদন করা বিরেন্দর শেবাগ, রিচার্ড পাইবাস কিংবা টম মুডিদেরও কোচ হওয়ার দৌড়ে সামনের সারিতেই রাখছেন সবাই; কিন্তু নতুন করে শাস্ত্রি যোগ হওয়াতে নাটকীয় মোড় নিল ভারতীয় ক্রিকেট।

ভারতীয় ক্রিকেটাঙ্গনে জ্বল্পনা-কল্পনা শুরু হয়ে গিয়েছে, শাস্ত্রী আবেদন করা মানে ‘ম্যাচ’টাই পুরো ঘুরে গেল। ধারনা তৈরি হয়েছে, শেবাগ কি তাহলে আবেদন প্রত্যাহার করে নেবেন?

আইএইচএস/জেআইএম