আন্তর্জাতিক

ওয়েব সাইট হ্যাক করে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি আইএস সমর্থকের

ওয়েব সাইট হ্যাক করে মার্কিন সরকারকে হুঁশিয়ারি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এক সমর্থক। মুসলিম দেশগুলিতে রক্তক্ষরণের জন্য ট্রাম্প সরকারকে কড়া মূল্য দিতে হবে বলে ‘টিম সিস্টেম ডি-জেড’ নামের একটি আইডি থেকে বার্তা দেওয়া হয়েছে। রোববার সকাল ১১টার দিকে ওহাইওর বেশ কিছু সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়।

Advertisement

ওহাইওর রিপাবলিকান গভর্নর জন কাসিচের ওয়েবসাইটটিও হ্যাক করে ওই হ্যাকার। হ্যাকের পর ওই সাইটে লেখা হয়, ‘মুসলিম দেশগুলিতে রক্তক্ষরণে দায় এড়াতে পারবেন না ট্রাম্প। আমলাদের সঙ্গে আপনাকেও প্রতি বিন্দু রক্তের হিসাব দিতে হবে। আমি ইসলামিক স্টেটকে ভালবাসি।’

ব্রুকহাভেন, নিউ ইয়র্ক, মেরিল্যান্ড এবং হাওয়ার্ড কাউন্টির বিভিন্ন সরকারি ওয়েবসাইটেও ওই একই বার্তা লেখা হয়েছে।

হ্যাক করা হয়েছে ওহাইওর চিকিৎসা বিমা সংস্থা মেডিকেইড, পুনর্বাসন ও সংশোধন এবং ক্যাসিনো কন্ট্রোল সংস্থার ওয়েবসাইটও। গভর্নর কাসিচের স্ত্রী লেডি ক্যারেন কাসিচের ওয়েবসাইটও হ্যাক করা হয়। ওহাইওর প্রশাসনিক দপ্তরের প্রধান টম হোয়েট ওয়েব হ্যাকের খবর নিশ্চিত করেছেন।

Advertisement

তিনি জানিয়েছেন, ‘ওয়েবসাইট হ্যাক হওয়ার পর অনেক সার্ভার অফলাইন করে দেয়া হয়েছে। আগামী সোমবারের মধ্যে সেগুলো আবার চালু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। নিরাপত্তা ব্যবস্থা এড়িয়ে কীভাবে ওয়েবসাইটগুলি হ্যাক করা হল তা খতিয়ে দেখা হচ্ছে।

ভবিষ্যতে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় সে ব্যবস্থা করা হচ্ছে। সাইবার সন্ত্রাসের আওতায় এর আগেও বহু দেশের সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। কিছুদিন আগে ‘টিম সিস্টেম ডি-জেড’ আইডি থেকেই রিচল্যান্ড কাউন্টি, উইসকনসিন, উত্তর স্কটল্যান্ডের আবেরদিন এবং সুইডেনের বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছিল।

টিটিএন/এমএস

Advertisement