প্রবাস

পর্তুগালে বাংলাদেশিদের ঈদুল ফিতর উদযাপন

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে আজ রোববার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। পর্তুগালের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও ঈদ উদযাপন করছেন। স্থানীয় সময় সকাল ৮ টায় লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে অনুষ্ঠিত হয় সবচেয়ে বড় ঈদের জামাত।

Advertisement

ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের অায়োজনে ঈদুল ফিতরের জামাতে শরিক হতে শহরের বিভিন্ন জোন থেকে প্রবাসীরা ছুটে আসেন। নামাজ শুরুর আগে বয়ান করেন মার্তৃম-মুনিজ জামে মসজিদের খতিব মাওলানা ইব্রাহিম মোল্লা ও নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম জামে মসজিদ লিসবনের খতিব মাওলানা অাবু সাঈদ।

নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করেন। তাদের সঙ্গে আসা শিশুরাও পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ সেলফিতে মেতে ওঠে।

এদিকে পর্তুগালস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল অালম সিদ্দিকী ঈদ জামাতে অংশ নিয়ে দেশটিতে বসবাসরত ব্যবসায়ী, রাজনীতিকসহ সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

Advertisement

লিসবন ছাড়াও পর্তুগালের পর্তো, অালগ্রাভসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করেছেন। নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম মুনিজ বেনফরমসো সড়কে জড়ো হতে থাকেন সবাই। ঈদকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবার ও মিষ্টান্নভোজনের আয়োজন করা হয়।

এসএইচএস/এমএস