জাতীয়

অবশেষে ঈদের হাসি বিমানের ১২০০ কর্মচারীর মুখে

অবশেষে ঈদ হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১২০০ ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীর। রোববার সকাল থেকে বলাকায় ৯০ দিনের চুক্তিভিত্তিক ১২০০ ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীকে পাঁচ হাজার টাকা করে প্রদান করা হবে।

Advertisement

এর আগে, বিমানের নিয়মিতকর্মীদের বেতন-বোনাস দেয়া হলেও ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীদের বেতন দেয়ার সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে বিমান শ্রমিক লীগ-সিবিএ সভাপতি মো. মশিকুর রহমানের ফেসবুক স্ট্যাটাস এবং শুক্রবার একই সময়ে জাগো নিউজের ঈদ নেই বিমানের ১২০০ কর্মচারীর শিরোনামে প্রকাশিত প্রতিবেদন ভাইরাল হওয়ায় বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারী মানবিক বিবেচনা করে এই সিদ্ধান্ত দেন।

রোববার ঈদের ছুটি হলেও বিশেষ ব্যবস্থায় ১২০০ বিমান কর্মচারীর হাতে নগদ পাঁচ হাজার টাকা করে তুলে দেয়া হবে। বিমান শ্রমিক লীগ-সিবিএ সভাপতি মো. মশিকুর রহমান শনিবার রাতে ফেসবুক স্ট্যাটাসে ১২০০ বিমান কর্মচারীর হাতে নগদ পাঁচ হাজার টাকা করে তুলে দেয়ার বিষয়াটি জানান।

এই ঘটনা জানাজানির পর বিমানের ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীদের মধ্যে আনন্দের বন্যা বইতে শুরু করে। রাতে একজন সিবিএ নেতা জাগো নিউজের এই প্রতিবেদককে ফোন করে এ কথা জানান।

Advertisement

শুক্রবার দুপুর ১২টায় জাগো নিউজকে সিবিএ সভাপতি জাগো নিউজকে বলেছিলেন, দেশের গার্মেন্টস শিল্পসহ সবধরনের প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ দিনের বেতন দেয়া হয়েছে। অথচ বিমান কর্মচারীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করে যাচ্ছে।

তিনি বলেন, বিমানমন্ত্রী সংসদের চলতি অধিবেশনে জানিয়েছেন, গত দুই বছরে বিমানের লাভ ৬০০ কোটি টাকা। সরকারের রাজস্ব তহবিলে প্রতিষ্ঠানটি জমা দিয়েছে ৩০০ কোটি টাকা। কিন্তু তবুও এসব কর্মীদের ঈদের আগে বেতন দেয়া হলো না।

জসিম উদ্দিন নামে এক কর্মচারী নতুন এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, যাদের ঘামে বিমান চলে, রোদ-বৃষ্টি উপেক্ষা করে, ঈদ-পূজায় ও অন্যান্য ছুটির দিনে তারা কাজ করেন। তাদের মুখে হাসি ফোটানোর মতো কাজটি করে বিমান পরিচালনা পর্ষদ একটি মানবিক ইতিহাসের জন্ম দিলেন।

আরএম/বিএ

Advertisement