আন্তর্জাতিক

চীনে ভূমিধসে নিখোঁজ ১৪০

চীনে ভূমিধসে একশ ৪০ জনের বেশি লোক মাটিচাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিমের প্রদেশ সিচুয়ানে সিনমো গ্রামে এ ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে চাপা পড়া ব্যক্তিদের হয়তো আর জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হবে না। খবর বিবিসির।

Advertisement

প্রবল বৃষ্টিপাতের কারণে সকাল ৬ টার সময় ভূমিধসের ঘটনা ঘটেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানায়, এ ঘটনায় সিনমো গ্রামের অন্তত ৪০টি বাড়ি বিলীন হয়ে গেছে। পাহাড়ধসে বন্ধ হয়ে গেছে প্রায় প্রায় দুই কিলোমিটার পর্যন্ত নদী।

ইতোমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছেন উদ্ধারকর্মীরা। পাথরের ফাঁকে আটকা পড়া লোকদের উদ্ধারের চেষ্টা করছেন তারা।

পুরো গ্রামটি এখন কবর; চীনের সিচুয়ান ডেইলি`র ওয়েবসাইটে পোস্ট করা একটি ভিডিওতে এক ব্যক্তি এ কথা বলেন।

Advertisement

উদ্ধার তৎপরতা চলার কথা জানিয়েছে চীনা গ্লোবাল টেলিভিশন। টেলিভিশনের সংবাদে দেখা যায়, দুটি বুলডোজার দিয়ে মাটি অপসারণ করা হচ্ছে। পুলিশ ও সেনা সদস্যদের উদ্ধার তৎপরতা চালাতে দেখা গেছে আরেকটি ভিডিওতে।

ইতোমধ্যেই উদ্ধারকারীরা এক যুগল ও শিশুকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছেন। তবে তাদের শারীরিক অবস্থার বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

চীনে ভূমিধসের ঘটনা নতুন নয়। পাহাড়ি এলাকাগুলোতে ভূমিধস একটা আতঙ্কের নাম। বিশেষ করে বৃষ্টির সময় সেখানে ভূমিধসের ঘটনা বেশি ঘটে।

২০০৮ সালে ভূমিকম্পে চীনের সিচুয়ান প্রদেশে ৮৭ হাজার মানুষ নিহত হয়েছে। ওই ঘটনার সময় ভূমিধসে মারা গেছেন ৩৭ জন পর্যটক।

Advertisement

কেএ/জেআইএম