আন্তর্জাতিক

পাকিস্তানে একাধিক হামলায় নিহত ৫৪

পাকিস্তানের পশ্চিম, পূর্ব ও দক্ষিণাঞ্চলে বোমা হামলা ও গুলিবর্ষণের ঘটনায় অন্তত ৫৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাত পুলিশ কর্মকর্তা রয়েছেন।

Advertisement

পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুররম এজেন্সি এলাকার পারাচিনার শহরের একটি ব্যস্ত মার্কেটে শুক্রবার সন্ধ্যায় সাধারণ ক্রেতাদের লক্ষ্য করে চালানো দু’টি ভয়াবহ বোমা হামলায় ৪১ জন নিহত হন। প্রথম বোমা হামলার তিন মিনিট পর দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটানো হয়। ওই দুই শক্তিশালী বোমা বিস্ফোরণে আরও প্রায় দেড়শ মানুষ আহত হয়েছেন।

হামলায় হতাহতরা শুক্রবার সন্ধ্যার আগে ইফতার কেনার জন্য ওই মার্কেটে গিয়েছিলেন। আফগানিস্তানের সীমান্তবর্তী পারাচিনার শহরে এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রথম বোমা হামলায় হতাহতদের উদ্ধারে এগিয়ে এলে দ্বিতীয় বোমা হামলা চালানো হয়। ফলে হতাহতের সংখ্যা বেড়ে যায়।

Advertisement

এদিকে, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় শুক্রবার এক গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত হয়েছেন। একটি চেকপোস্টে বিস্ফোরক ভর্তি গাড়ি থামানোর নির্দেশ দেয়া হলে এর চালক বোমার বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় নিহতদের মধ্যে সাত পুলিশ কর্মকর্তা রয়েছেন।

অন্যদিকে, পাকিস্তানের বন্দরনগরী করাচিতে ইফতারের সময় নিরাপত্তা রক্ষায় টহলরত চার পুলিশকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা।

গুরুত্বপূর্ণ আস্তানাগুলোতে সেনা অভিযানের প্রতিশোধ নিতেই দৃশ্যত পবিত্র রমজান মাসে এসব হামলা চালিয়েছে উগ্র সন্ত্রাসীরা।

সূত্র : ডন

Advertisement

এমএআর/জেআইএম