প্রবাস

মালয়েশিয়ায় জুমাতুল বিদা পালিত

মালয়েশিয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ হিসেবে পালন করা হয়।

Advertisement

প্রতি বছরের মতো এবারও মালয়েশিয়ায় মসজিদে-মসজিদে জুমাতুল বিদায় মুসল্লিদের ভিড় পড়ে। অনেক মসজিদের ভেতর জায়গা না হওয়ায় মসজিদ আঙিনায় মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়।

দেশটির প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক ও সেলাঙ্গুরের সুলতান সালাহ উদ্দিন আব্দুল আজিজ শাহ মসজিদ জামেকে জুমাতুল বিদার নামাজ আদায় করেছেন। নামাজ শেষে প্রধানমন্ত্রী মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন। এদিকে জাতীয় মসজিদ নেগারাসহ দেশটির মসজিদগুলোতে বিশেষ মোনাজাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি কামনা করে আল্লাহর কাছে দোয়া ও মাগফিরাত কামনা করা হয়েছে। জাতীয় মসজিদ নেগারায় জুমার নামাজের ইমামতি পালন করেন সিনিয়র পেশ ইমাম তানশ্রী শেখ ইসমাইল মোহাম্মদ।

ইমাম তানশ্রী শেখ ইসমাইল মোহাম্মদ বলেন, ‘জুমার দিনটি সর্বাধিক মর্যাদাপূর্ণ, রমজানে সর্বোত্তম দিবস। মহানবি (সা.) বলেছেন, যে মুসলমান রমজান মাস পেল, কিন্তু সারা বছরের গুনাহখাতা মাফ করিয়ে নিতে পারল না, তার মতো অভাগা আর নেই। আল্লাহর করুণা, ক্ষমা লাভের জন্য সর্বোত্তম সময় রমজান।’

Advertisement

তিনি আরও বলেন, ‘শুধু নিজে নিজে আনন্দ করা মানে ঈদ নয়। আশপাশের প্রতিবেশী, আত্মীয়-স্বজনদের নিয়ে ভালোভাবে আনন্দ করার মানেই ঈদ। যারা আর্থিকভাবে সচ্ছল নয়, তাদের পাশে দাড়াতে হবে। জুমাতুল বিদা স্মরণ করিয়ে দেয় রমজান শেষ হতে চলেছে। রোজার ইবাদতের, ক্ষমা প্রার্থনার সময় যাচ্ছে।’

জেডএ/এমএস