জাতীয়

ঈদযাত্রায় তাড়াহুড়ো নেই গাবতলীতে

ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। কিন্তু রাজধানী থেকে উত্তরাঞ্চলগামী যাত্রীদের ঈদযাত্রায় তেমন তাড়াহুড়ো লক্ষ্য করা যায়নি। এজন্য গাবতলী ও কল্যাণপুরের বাস কাউন্টারগুলোতে তেমন চাপ নেই।

Advertisement

মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের আনন্দ স্বজনদের সঙ্গে উপভোগ করতে নাড়ির টানে ঢাকা ছাড়ছেন লাখো মানুষ। ঝামেলা এড়াতে অনেকেই আগেভাগেই চলে গেছেন। এছাড়া অনেকে অগ্রিম টিকিট কেটে রাখায় এবারের ঈদযাত্রায় তেমন তাড়াহুড়ো নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার সরেজমিনে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, ঈদ উপলক্ষে রাজধানী ছাড়তে শুরু করেছেন মানুষ। এদের মধ্যে ছাত্র, গৃহবধূ আর শ্রমজীবী মানুষের সংখ্যাই বেশি। হানিফ, শ্যামলীসহ স্বনামধন্য কিছু বাস কাউন্টারে যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। এদের বেশিরভাগই অগ্রিম টিকিটের যাত্রী। বাড়ি ফিরতে সকাল থেকেই গাবতলী বাস টার্মিনালে ভিড় জমিয়েছেন তারা।

আগেই টিকিট আগে কেটে রাখায় স্বাচ্ছন্দে বাড়িতে যাচ্ছেন বলে জানালেন এসব যাত্রী। এদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক যাত্রী রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পরিবারের সঙ্গে ঈদ উদযাপনে বাড়ি ফিরছেন তারা।

Advertisement

সরকারি বাঙলা কলেজের ছাত্র আবির জানান, টিকিট কেনার কথা ছিল ২৩ তারিখের, রংপুরের টিকেট পাননি। তাই ২২ তারিখের টিকিট নিয়েছেন। আজ যাত্রীদের চাপ কম, তাই নির্বিঘ্নে যেতে পারবেন।

জানা গেছে, এবারের ঈদে প্রায় ৬০ লাখ লোক ঢাকা ছেড়ে যাবে। এ হিসেবে গড়ে প্রতিদিন ঢাকা ছাড়বে ১০ লাখ মানুষ।

রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে বৃহস্পতিবার ঈদের বিশেষ সার্ভিস শুরু হয় সকাল ৬টা থেকেই। টার্মিনাল ঘুরে দেখা যায়, আমিন বাজার ব্রিজের কাছে গাবতলী পশুর হাটে আসা গরুবোঝাই ট্রাকে সাময়িক যানজটের কারণে কিছু সিডিউল বাসের দেরি হয়েছে। তবে যাত্রী হয়রানির তেমন কোনো অভিযোগ পাওয়া যায়নি এ সময়।

গাবতলী বাস টার্মিনাল দিয়ে দেশের উত্তর ও দক্ষিণবঙ্গের অধিকাংশ বাস চলাচল করে। তেমন কোনো ঝামেলা ছাড়াই বাস কাউন্টারগুলোতে টিকিট পাওয়া যাচ্ছে। ঈগল পরিবহনের কাউন্টারে খোঁজ নিয়ে জানা যায়, আজ প্রায় সব গাড়িতেই কিছু সিট খালি রয়েছে। অনেকেই তাই কাউন্টারে এসে টিকিট কিনেছেন।

Advertisement

ঈগল কাউন্টারের ম্যানেজার প্রভাষ সাহা বলেন, প্রায় প্রত্যেক গাড়িতে সিট খালি রয়েছে। যশোর-খুলনা-সাতক্ষীরা রুটের গাড়িগুলোর শুক্রবারেরও বেশকিছু সিট খালি রয়েছে। তবে আজ বিকেল নাগাদ সিট খালি রেখে আর গাড়ি ছাড়তে হবে না বলে জানান তিনি।

একই কথা জানিয়েছেন হানিফ এন্টারপ্রাইজ, সার্বিক পরিবহন, সোহাগ পরিবহন, সাকুরা পরিবহনের কর্মকর্তারা। তবে ২৩ তারিখ থেকে ঈদের আগের দিন পর্যন্ত কোনো টিকিট নাই বলেও জানান তারা।

এদিকে, এবার নির্ধারিত ভাড়ার চাইতে মাত্রাতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ কম। অগ্রিম টিকিটপ্রতি একশ থেকে দেড়শ টাকা বেশি নেয়া হয়েছিল। তবে লোকাল বাসে বেশি ভাড়া নেওয়ার কোনো অভিযোগ পাওয়া যায়নি।

ঢাকা থেকে যশোর যাচ্ছেন টুটুল শেখ ও তার ভাই বিপুল শেখ। তারা জানান, ঈদে টিকিটের যে দাম নির্ধারণ করা হয়েছে তার চাইতে বেশি নেওয়া হচ্ছে না। তবে তাদের বাস বেলা ১১টায় আসার কথা থাকলেও প্রায় এক ঘণ্টা দেরি হবে বলে কাউন্টার থেকে জানানো হয়েছে।

ঈদযাত্রার প্রথম দিন হওয়ায় রাজধানীর প্রধান এই বাস টার্মিনালে যাত্রীদের তেমন ভিড় চোখে পড়েনি। আর সেখানে টিকিট কালোবাজারি কিংবা অতিরিক্ত ভাড়া আদায়েরও তেমন কোনো অভিযোগ নেই বলে জানিয়েছেন গাবতলীতে দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এক পুলিশ কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার বলে আজ যাত্রীদের চাপ কম। তেমন কোনো অভিযোগ নেই। এছাড়া সার্বিক পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে।

তিনি বলেন, পুরো টার্মিনালে মোট ২০টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে আমরা সবকিছু পর্যবেক্ষণ করছি। যেখনে জটলা দেখছি সেখানেই ফোর্স পাঠানো হচ্ছে।

এমএ/এমএমজেড/এসআর/এমএস