জাতীয়

বিদ্যুতের ৫০.৯৮ শতাংশ ব্যবহার আবাসিক খাতে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে উৎপাদিত মোট বিদ্যুতের মধ্যে কৃষিখাতে মাত্র ৩ দশমিক ৬১ শতাংশ বিদ্যুৎ ব্যবহৃত হয়। বিদ্যুতের অর্ধেকের বেশি ব্যবহৃত হয় আবাসিক খাতে। এ খাতে ব্যয় হয় ৫০ দশমিক ৯৮ শতাংশ বিদ্যুৎ।

Advertisement

এছাড়া শিল্প খাতে ৩৪ দশমিক ২৮ শতাংশ, বাণিজ্যিক খাতে ৯ দশমিক ৩৪ শতাংশ এবং অন্যান্য খাতে ১ দশমিক ৮৮ শতাংশ বিদ্যুৎ ব্যবহৃত হয়।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান ‍তিনি। প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে স্থাপিত বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১৫ হাজার ৩৭৯ মেগাওয়াট। দৈনিক চাহিদা গড়ে সাড়ে ৮ হাজার থেকে ৯ হাজার মেগাওয়াট। প্রতি বছর ৮ থেকে ১০ শতাংশ করে চাহিদা বাড়ছে।

সংরক্ষিত আসনের নারী সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ চুরি অতীতের তুলনায় হ্রাস পেয়েছে। বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। তারপরও কিছু অসাধু কর্মচারীর যোগসাজশে অসাধু গ্রাহকরা বিদ্যুৎ চুরি করে থাকে।

Advertisement

সরকারদলীয় আরেক সদস্য হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বিদ্যুৎ বিল আদায়ের হার ৯৮ দশমিক ২০ শতাংশ এবং সিস্টেম লস ১৬ দশমিক ৮৫ শতাংশ হতে ১৩ দশমিক ১০ শতাংশে হ্রাস পেয়েছে। বিদ্যুৎ বিভাগের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করার ফলে এটা সম্ভব হয়েছে।

এইচএস/এসআর/এমএস