স্বাস্থ্য

‘ফ্রি বেড ফ্রি ওষুধ’ বিএসএমএমইউতে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নন-পেয়িং অর্থাৎ ফ্রি বেডে ভর্তি সব রোগীকে বিনামূল্যে ওষুধ সরবরাহ করবে কর্তৃপক্ষ। বর্তমানে বিএসএমএমইউতে বেড সংখ্যা ১ হাজার ৯৪০টি। এর মধ্যে শতকরা প্রায় ৫০ ভাগ নন-পেয়িং বেড রয়েছে।

Advertisement

আসন্ন নতুন অর্থবছর থেকেই নন-পেয়িং বেডে চিকিৎসাধীন সব রোগীকে শতভাগ ওষুধ বিনামূল্যে সরবরাহের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের ৬৬তম সিন্ডিকেট সভায় এ প্রস্তাবটি অনুমোদিত হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিনামূল্যে ওষুধের জন্য অর্থবছর এমএসআর (মেডিসিন, সার্জিক্যাল রি-এজেন্ট) খাতে অতিরিক্ত পাঁচ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বুধবার বিএসএমএমইউতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৩২৯ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল বাজেট ঘোষণা করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানও উপস্থিত ছিলেন।

Advertisement

উল্লেখ্য, ২০১৬-১৭ অর্থবছর সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ২৭৪ কোটি ৮৫ লাখ টাকা। নন-পেয়িং বেডের রোগীদের বিনামূল্যে ওষুধ সরবরাহ প্রসঙ্গে জানতে চাইলে ভিসি কামরুল হাসান খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, শিগগিরই নন-পেয়িং বেডের রোগীদের প্রয়োজনীয় ওষুধপত্র বিনামূল্যে সরবরাহ শুরু হবে। আজ ঘোষিত বাজেটে এমএসআর খাতে অতিরিক্ত পাঁচ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলে তিনি জানান।

এমইউ/এমআরএম/এমএস