জাতীয়

বাংলাদেশ-মিয়ানমার সেনাবাহিনীর দ্বিপক্ষীয় বৈঠক

বাংলাদেশ সেনাবাহিনী ও মিয়ানমার সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

মঙ্গলবার ঢাকা সেনানিবাসের সেনাবাহিনী সদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে মিয়ানমার সেনাবাহিনীর পক্ষে প্রতিনিধিত্ব করেন লেফটেন্যান্ট জেনারেল অং ক্যায় জ্য এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে প্রতিনিধিত্ব করেন সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন।

এ সময় উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে সৌহার্দ্য বৃদ্ধির পাশাপাশি দ্বিপক্ষীয় ও বিবিধ সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

Advertisement

বৈঠকের পর বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে ঢাকা সেনাবাহিনী সদর দফতরে সৌজন্য সাক্ষাৎ করে বাংলাদেশ সফররত মিয়ানমারের প্রতিনিধিদল।

এছাড়াও বাংলাদেশে সফররত দক্ষিণ সুদানের প্রতিনিধিদলও সেনাপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। লেফটেন্যান্ট জেনারেল অং ক্যায় জ্য মিয়ানমারের এবং চিফ অব ডিফেন্স ফোর্স অফিসের ডাইরেক্টর ফর ট্রান্সফরমেশন মেজর জেনারেল রবি মুজুং ইমানুই লাইলা সুদানের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও নিজ নিজ দেশের সেনাবাহিনীর বিদ্যমান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর আগে গত সোমবার লেফটেন্যান্ট জেনারেল অং ক্যায় জ্যয়ের নেতৃত্বে ছয় সদস্যের মিয়ানমার প্রতিনিধিদল এবং মেজর জেনারেল রবি মুজুং ইমান্যু লাইলায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের দক্ষিণ সুদানের প্রতিনিধিদল পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন।

Advertisement

সফরকালে প্রতিনিধি দল দুটির সদস্যরা বিভিন্ন সামরিক-অসামরিক স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করেন। আগামী ২৩ জুন তাদের দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে, মিয়ানমারের প্রতিনিধিদলটি আগামী ২১ জুন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের (পিএসও) সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

এআর/এসআর/এমএস