আন্তর্জাতিক

কলোম্বিয়ায় দুই ডাচ সাংবাদিক অপহরণ

ভেনেজুয়েলা সীমান্তের কাছাকাছি কলম্বিয়ার একটি এলাকায় দু’জন ডাচ সাংবাদিককে অপহরণ করা হয়েছে। ডার্ক বোল্ট এবং ইউগেনিও ফোলেন্ডার গত সপ্তাহের শেষের দিকে কাটাটুম্বো থেকে নিখোঁজ হন। সেখানে বামপন্থি ইএলএন সহ বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী রয়েছে।

Advertisement

কয়েক বছর আগে ওই দুজন সাংবাদিক নেদারল্যান্ডস-এ আশ্রিত কলোম্বিয়ার এক শিশুর মাকে খুঁজছিলেন। কলোম্বিয়ার সরকারি কর্তৃপক্ষ টুইট করে ওই দুই ব্যক্তিকে যত তাড়াতাড়ি সম্ভব ছেড়ে দেয়ার দাবি জানিয়েছেন।

গত বছরও ইএলএন বিদ্রোহীরা স্পেনের এক সাংবাদিককে অপহরণ করেছিল। একই এলাকা থেকে কলোম্বিয়ার আরও বেশ কয়েকজন নাগরিককে অপহরণ করা হয়েছিল। পরে অবশ্য সবাইকে তারা ছেড়ে দিয়েছিল।

কলোম্বিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ডাচ সাংবাদিকদের খোঁজ পেতে তারা বিশেষ বাহিনীকে ওই এলাকায় পাঠিয়েছে।

Advertisement

অপহৃত দু’জন ডাচ টেলিভিশনের স্পুরলুস নামের একটি অনুষ্ঠানের জন্য কাজ করছিলেন। কয়েকদিন ধরে তাদের সঙ্গে আর যোগাযোগ করা সম্ভব হয়নি। ডার্ক বোল্ট ছিলেন উপস্থাপক এবং ইউজেনিও ছিলেন ক্যামেরার দায়িত্বে।

বেশিরভাগ সময় তারা ভেনেজুয়েলা সীমান্তের ‘ই তাররা’ এলাকায় সংবাদ সংগ্রহ করতেন। ওই এলাকায় ইএলএন গোষ্ঠী অত্যন্ত সক্রিয়। ধারণা করা হচ্ছে তারাই ওই সাংবাদিকদের অপহরণ করেছে।

গত বছর ওই এলাকাতেই স্প্যানিশ-কলোম্বিয়ান সাংবাদিক সালুদ হার্নান্দেজ মোরা ইএলএন বিদ্রোহীদের হাতে অপহরণ হয়েছিলেন। আরও দুজন সাংবাদিকসহ এলকাটিতে সংবাদ সংগ্রহের জন্য গিয়েছিলেন তিনি।

সাংবাদিক অপহরণের ব্যাপারে ইএলএন এর মুখপাত্রের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, সেখানে বলার মতো কিছুই ঘটেনি।

Advertisement

চলতি বছরের ফেব্রুয়ারিতে সরকারের সঙ্গে ইএলএন এর সংলাপ হওয়ার কথা ছিল। তবে সরকারিভাবে বলা হচ্ছে অপহরণ বন্ধ না করা পর্যন্ত ইএলএন এর সঙ্গে কোনো রকম সমঝোতা হবে না। ইএলএন সক্রিয় হয়ে ওঠা এলাকাগুলোতে সরকারিভাবেও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

কেএ/টিটিএন/জেআইএম