জাতীয়

বাজেটে ভ্যাটের প্রস্তাব আত্মঘাতী : জাপা মহাসচিব

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ভ্যাটের প্রস্তাব আত্মঘাতীমূলক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) মহাসচিব রুহুল আমিন হাওলাদার।

Advertisement

তিনি বলেছেন, বাজেটে ভ্যাটের বোঝা চাপানো হয়েছে। এটা অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত। আগামী নির্বাচন ঘিরে অপশক্তি সোচ্চার। এ অবস্থায় বাজেটে ভ্যাটের এই প্রস্তাব আত্মঘাতীমূলক সিদ্ধান্ত। বাজেট প্রণয়নের সঙ্গে জড়িতরা এই কৌশল প্রণয়ন করেছেন। যা হয়তো অর্থমন্ত্রী জানেনও না।

রোববার জাতীয় সংসদের অধিবেশনে বাজেট আলোচনায় অংশ নিয়ে  রুহুল আমিন হাওলাদার এসব কথা বলেন।

জাপা মহাসচিব বলেন, দেশের মানুষের কাছে ভ্যাটের বোঝা যেভাবে চাপিয়ে দেয়া হয়েছে তাতে কর্মমুখী মানুষ কর্মবিমুখ  হবে, উন্নয়ন স্থবির হয়ে পরবে। ফলে ২ কোটি মানুষ কর্মসংস্থান হারাবেন,  আর আবগারি  শুল্কের কারণে  ২ লাখ কোটি টাকা পাচারের আশঙ্কা রয়েছে। এ ভ্যাট সরকারে জন্য আত্মঘাতী।

Advertisement

রুহুল আমিন  বলেন,  ব্যাংক হিসাবে বাড়তি আবগারি শুল্ক আরোপের প্রস্তাবে মানুষের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। যেহেতু আমরা মানুষের জন্য রাজনীতি করি, তাই তাদের কষ্ট হয়, এমন কিছু করা উচিত নয়।

বিরোধী দলের এই এমপি বলেন, রমজানে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া বাজারে ছেড়ে দিলেন কেন? নির্বাচন সামনে, এখন কী করে চালের দাম বাড়ল? কখন থামবে? এ বিষয়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে তিনি খাদ্যমন্ত্রীকে সংসদে বক্তব্য দেয়ার দাবি জানান।

রুহুল আমিন বলেন, ব্যাংকিং খাতে হাজার কোটি টাকা লুট হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের টাকা চুরি হয়েছে। কী ব্যবস্থা নেয়া হয়েছে জানা যায়নি। অর্থমন্ত্রী ১১ টি বাজেট জাতির সামনে উপস্থাপন করেছেন। এর মধ্যে  বর্তমানের বাজেট মেগা বাজেট, যা তার (অর্থমন্ত্রী) বক্তব্যেই এসেছে। বর্তমান সরকারে আমলে ৯ টি এবং ৩৫ বছর  আগে দুইটি বাজেট পেশ করে একটি বিরাট দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

`বাজেট একটি সরকারের আয়-ব্যয়ের সীমাবদ্ধতা নয়, বর্তমানে আমাদের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা চলমান, ২০১৭-১৮ বাজেটের পরিধি ৪ লাখ ২৬৬ কোটি টাকা, বাজেট জাতির জন্য অর্থনৈতিক দর্পণ বা দলিল। এর মাধ্যমে দেখতে পাব জাতির জন্য বছরটি কেমন যাবে!`

Advertisement

তিনি বলেন, এ বাজেট নিয়ে অর্থনীতিবিদরা বিভিন্ন মতামত দিয়েছেন। কেউ বলেছেন এটি অবাস্তব, আবার অনেকে বলেছেন বাস্তব। আমাদের চেয়ারম্যান (হুসেইন মুহাম্মদ এরশাদ) বলেছেন এ বাজেট নির্বাচনমুখী হওয়া উচিৎ ছিল। বাজেটে যেভাবে ভ্যাটের বোঝা চাপিয়ে দেয়া হয়েছে তাতে মনে হয়েছে কর্মমুখী মানুষ কর্মবিমুখ হবে, উন্নয়ন স্থবির হয়ে যাবে।

`জাতি হিসেবে আমরা সামনে চলবো। হঠাৎ করে থেমে যাব কেন? এ প্রশ্নে দেশের মানুষ হাতাশ,` যোগ করেন রুহুল আমিন হাওলাদার।

এইচএস/এমএমএ/আরআইপি