ক্যাম্পাস

ঢাবি সিনেটে ৬৬৪ কোটি টাকার বাজেট পাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় সিনেট। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন।

Advertisement

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও রেজিস্ট্রার মো. এনামউজ্জামান।

এর আগে২০১৭-১৮ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার প্রস্তাবিত রাজস্ব ব্যয় অনুমোদন করে। এবারের বাজেটে আয়ের উৎস হিসেবে দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয়। এর মধ্যে ইউজিসি নিয়মিত দেবে ৬০৮ কোটি ১০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হবে ৪২ কোটি ৫৫ লাখ টাকা। এছাড়া ইউজিসির নিয়মিত বাজেটের বাইরে বিশেষ বরাদ্দ (গবেষণা মঞ্জুরি ও বিশেষ অনুদান) হিসেবে ধরা হয়েছে দুই কোটি টাকা।

অন্যান্য বছরের মতো এবারও বাজেটের বড় একটি অংশ ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, পেনশনসহ বিভিন্ন খাতে। এ বছর ৪১৭ কোটি ৫৯ লাখ ২২ হাজার টাকা বেতন-ভাতার জন্য বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ৬২ দশমিক ৮৬ শতাংশ। এর মধ্যে শিক্ষকদের বেতনের জন্য ১৩৬ কোটি ৫১ লাখ ৯৪ হাজার টাকা, কর্মকর্তাদের জন্য ৪৬ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকা এবং কর্মচারীদের জন্য ৬২ কোটি এক লাখ ৫৬ হাজার টাকা।

Advertisement

অর্থাৎ তাদের বেতনের জন্য মোট বরাদ্দ রাখা হয়েছে ২৪৫ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার টাকা, যা মোট বাজেটের ৩৬ দশমিক ৯৫ শতাংশ। আর ভাতাদি (বাড়িভাড়া, চিকিৎসা, যাতায়াত, শ্রান্তি বিনোদন, বই ইত্যাদি) বাবদ মোট বরাদ্দ রাখা হয়েছে ১৭২ কোটি ১২ লাখ ৭৬ হাজার টাকা, যা মোট বাজেটের ২৫ দশমিক ৯১ শতাংশ। আর পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১০৬ কোটি টাকা।

অন্যদিকে শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের জন্য ব্যয় হবে ৭১ কোটি ৭৭ লাখ পাঁচ হাজার টাকা। এর মধ্যে রয়েছে লাইব্রেরির পুস্তকাদি ক্রয়, বিশ্ববিদ্যালয় প্রকাশনা, কেমিক্যালস ও ইকুইপমেন্টস, শিক্ষাসফর, সেমিনার ও কনফারেন্স, পরীক্ষাসংক্রান্ত ব্যয়, গবেষণা, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা (যেমন ইন্টারনেট, শিক্ষা উপকরণ, বৃত্তি, বিভাগীয় খেলাধুলা, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্রীড়া, ছাত্রকল্যাণ ইত্যাদি) এবং ছাত্র পরিবহন সুবিধা। ৪৭ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা ব্যয় হবে সাধারণ ও বিবিধ কার্যক্রম পরিচালনায়। পুরনো যন্ত্রপাতি ও আসবাব মেরামতের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১০ কোটি ৫০ লাখ টাকা।

এমএইচ/বিএ/এমএস

Advertisement