খেলাধুলা

পাকিস্তান হারলেই বাংলাদেশের লাভ

দীর্ঘ ১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে গিয়ে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে বিদায় করে দিয়ে প্রথমবারের মত আইসিসির কোন ইভেন্টের সেমিফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। তবে সেমিতে ভারতের কাছে হেরে আর স্বপ্নের ফাইনাল খেলা হয়নি টাইগারদের। আর ভারতের বিপক্ষে হেরে ১ রেটিং পয়েন্ট হারিয়েও র‌্যাংকিংয়ের ছয়ে রয়েছে মাশরাফিবাহিনী।

Advertisement

তবে র‌্যাংকিংয়ের ছয়ে নিজেদের অবস্থান ধরে রাখতে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচের ফলাফলের দিকে। এ ম্যাচে ভারতকে হারিয়ে পাকিস্তান জিতলেই ৯৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশকে টপকে ছয়ে চলে যাবে।

তবে ভারত চ্যাম্পিয়ন হলে এক রেটিং পয়েন্ট কমবে পাকিস্তানের। ৯২ পয়েন্ট নিয়ে আটে নেমে যাবে দলটি। এদিকে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সাতে উঠে আসবে বর্তমানে অষ্টম অবস্থানে থাকা শ্রীলঙ্কা। অপরিবর্তিত থাকবে বাংলাদেশের রেটিং পয়েন্ট এবং র‌্যাংকিংয়ের অবস্থান। তাই ফাইনালে পাকিস্তান হারলেই বাংলাদেশের লাভ।

উল্লেখ্য, ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে স্বাগতিক ইংল্যান্ড ও এ বছরের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র্যা১ঙ্কিংয়ে ওপরে থাকা অন্য সাতটি দল। আর ভারতের কাছে হেরে ১ পয়েন্ট খোয়ালেও ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা থাকছে বাংলাদেশের।

Advertisement

এমআর/জেআইএম