জাতীয়

প্রতিনিধিদের প্রশিক্ষণ দেবে লিগ্যাল এইড

জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশ সুপারের প্রতিনিধি, জেলা আইনজীবী সমিতির প্রতিনিধি, প্যানেল আইনজীবী, বিচারপ্রার্থী, উপজেলা চেয়ারম্যানের প্রতিনিধি ও ইউনিয়ন চেয়ারম্যানের প্রতিনিধিদের প্রশিক্ষণ দেবে জাতীয় আইনগত সহায়তা সংস্থা লিগ্যাল এইড।

Advertisement

আগামী ২০ জুনের মধ্যে স্থানীয় পর্যায়ে ৬৮টি প্রশিক্ষণ বাস্তবায়ন করবে সংস্থাটি। জেলা আইনগত সহায়তা প্রদান কমিটিকে এই প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে।

প্রশিক্ষণের বিষয়বস্তু ‘সরকারি আইনি সেবার সাফল্য’ এবং ‘বিকল্প বিরোধ নিস্পত্তির কেন্দ্রস্থল জেলা লিগ্যাল এইড অফিস’। ‘সরকারি আইনি সেবার মানোন্নয়নে সহায়তা প্রদান’ প্রকল্পের আওতায় সম্পৃক্ত জনবলকে বিদ্যমান মামলা জট নিরসনে বিকল্প বিরোধ সহায়তার বিষয়ে দক্ষ করতে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় আইনগত প্রদান সংস্থার পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক স্মারকে এ তথ্য জানানো হয়। যা সংস্থাটির ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

Advertisement

এতে বলা হয়, জেলা লিগ্যাল এইড অফিসারসহ দুইজন প্রশিক্ষণে প্রশিক্ষক থাকবেন।

প্রতিটি অফিসে মোট ৪০ জনকে এ প্রশিক্ষণ দেয়া হবে। যাদের মধ্যে থাকবেন-জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য, জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশ সুপারের প্রতিনিধি, জেলা আইনজীবী সমিতির প্রতিনিধি, প্যানেল আইনজীবী, বিচারপ্রার্থী, উপজেলা চেয়ারম্যানের প্রতিনিধি ও ইউনিয়ন চেয়ারম্যানের প্রতিনিধি।

অন্যদিকে, জেলা লিগ্যাল এ ‘সরকারি আইনগত সহায়তার অনুকরণীয় দৃষ্টান্তের ম্যানুয়াল’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা আগামী ৮ জুলাই থেকে অনুষ্ঠিত হবে।

এতে বলা হয়, ইউএনএইড’র অর্থায়নে পরিচালিত জাস্টিস ফর অল প্রোগ্রাম প্রকল্পের সহায়তায় আগামী ৮ জুলাই ‘সরকারি আইনগত সহায়তার অনুকরণীয় দৃষ্টান্তের ম্যানুয়াল’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা ঢাকার হোটেল বেঙ্গল ব্লু-বেরিতে হবে।

Advertisement

এ প্রশিক্ষণে অংশ নিতে দেশের ১৯টি জেলার লিগ্যাল অফিসারদের মনোনিত করা হয়েছে। কার্যকর ও সেবাবান্ধব লিগ্যাল এইড অফিস গড়ে তুলতে কর্মকর্তাদের জন্য এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এফএইচ/জেডএ