দেশজুড়ে

ব্যস্ত চাঁদপুরের কারুচুপি শ্রমিকরা

আর মাত্র কয়েকদিন পরই ঈদ। মুসলমানদের সবচেয়ে বৃহৎ উৎসব। এই ঈদেই সবাই নতুন শাড়ি জামা-কাপড় কিনে থাকে। আর ঈদকে সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছে চাঁদপুরের কারুচুপি শিল্পপল্লীর শ্রমিকরা।

Advertisement

স্থানীয়ভাবে গড়ে ওঠা এইসব পল্লীর শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা তৈরি করছে শাড়ি, লেহেঙ্গা, থ্রিপিসসহ বিভিন্ন পোশাকের ডিজাইন। হাতে তৈরি এসব পোশাক বিপণনের জন্য চলে যাচ্ছে দেশের নামিদামি শপিং মলে। চাঁদপুরের কারুশিল্প পল্লীতে পোশাককে নান্দনিক করতে কাজ করছে কারুচুপি শ্রমিকরা।

মসৃণ কাপড়ের উপর শ্রমিকের হাতের ছোঁয়ায় পাথর, চুমকি, ভলিয়ম আর তার সঙ্গে গাম লাগিয়ে তৈরি হচ্ছে বাহারি সব নিত্য নতুন ডিজাইন। সারা বছর এমন কাজ চললেও ঈদ উৎসবকে কেন্দ্র করে অনেক বেশি ব্যস্ত হয়ে ওঠেন এখানকার কারুচুপির শ্রমিকরা।

উদ্যোক্তা ওমর ফারুক জাগো নিউজকে জানান, সুক্ষ্মভাবে কাজ করতে গিয়ে প্রতিটি পোশাক বুননে সময় লাগছে দুই থেকে তিন সপ্তাহ। আর দ্রুত ঈদের বাজার ধরতে তা চলে যাচ্ছে দেশের সেরা বিপনি বিতানগুলোতে। হাজার হাজার কারুচুপি শ্রমিকরা ঈদের বাজার ধরতে এখন দিনরাত শ্রম দিয়ে যাচ্ছে। সেই হিসেবে পারিশ্রমিকও দেয়া হচ্ছে। যা দিয়ে তারা সংসারের যোগান দিচ্ছে।

Advertisement

এফএ/এমএস