অর্থনীতি

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সপ্তাহের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে।

Advertisement

এ নিয়ে টানা তিন কার্যদিবস উভয় বাজারে মূল্য সূচক বাড়লো। তবে মূল্য সূচক বাড়লেও এদিন উভয় বাজারে লেনদেনের পরিমাণ কমেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচক। ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির দাম।

Advertisement

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৪৭ কোটি ২৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৭ কোটি ১০ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিডি ফাইন্যান্সের ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অ্যাপোলো ইস্পাত।

লেনদেনে এরপর রয়েছে- নূরানী ডাইং অ্যান্ড সোয়েটার, সাইফ পাওয়ার, আর্গন ডেনিম, বিডিকম, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়অ কসমেটিকস এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

ডিএসইতে দাম বাড়র শীর্ষ ১০টি কোম্পানির তালিকায় রয়েছে- ন্যাশনাল টি, নূরানী ডাইং, নদার্ন জুট, সোনালি আঁশ, আইসিবি সোনালি-১, ফাইন ফুডস, অ্যাপেক্স ফুডস, তাকাফুল ইন্সুরেন্স, কেয়া কসমেটিকস্ এবং মুন্নু স্টাফলার।

Advertisement

অপরদিকে, দাম কমার শীর্ষ ১০টি কোম্পানির তালিকায় রয়েছে- ফার্স্ট ফাইন্যান্স, এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স, রিলায়েন্স ইন্সুরেন্স, নিটল ইন্সুরেন্স, ইসলামি ইন্সুরেন্স, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, বেক্সিমকো সিনথেটিকস এবং মিথুন নিটিং।

অন্যদিকে, সিএসইতে সিএসসিএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৪৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৫ কোটি ৩৩ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১০৪টির। অপরদিকে দাম কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

এমএএস/এসআর/জেআইএম