আন্তর্জাতিক

ব্রিটেনের জন্য ইইউ’র দরজা সবসময় খোলা

ব্রিটেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দরজা সবসময় খোলা রয়েছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সামনের সপ্তাহে যথাসময়ে ব্রেক্সিট আলোচনা শুরু হবে বলে। ব্রেক্সিট আলোচনা শেষ হবার আগ পর্যন্তই ব্রিটেনের হাতে সে সুযোগ থাকবে বলে মন্তব্য করেছেন তিনি। খবর বিবিসির।

Advertisement

যুক্তরাজ্যের প্রেসিডেন্ট থেরেসা মের সঙ্গে যৌথভাবে সংবাদ সম্মেলনে এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ব্রেক্সিট আলোচনা শেষ হবার আগ পর্যন্ত ব্রিটেনের জন্য ইইউ এ ফিরে আসার সুযোগ থাকবে। তবে ব্রিটেনের জনগণের ইইউ ছাড়ার সিদ্ধান্তের প্রতি সম্মান জানান তিনি।

তিনি আরও বলেন, ব্রিটেনের জনগণ ইইউ ছাড়ার পক্ষে ভোট দিয়েছে। তবে ব্রেক্সিট আলোচনা শেষ হওয়ার আগেই চাইলে তারা সিদ্ধান্ত বদলাতে পারেন। সেক্ষেত্রে দরজা খোলাই থাকবে। তবে সেই সিদ্ধান্ত দ্রুত সম্পন্ন করতে হবে। কারণ ব্রেক্সিট আলোচনা শুরুর পর তা সংশোধন করা কঠিন হয়ে পড়বে।

তবে সামনের সপ্তাহে যথাসময়ে ব্রেক্সিট আলোচনা শুরু হবে এবং তা নিয়ে কোনো বিলম্ব করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন থেরেসা মে।

Advertisement

থেরেসা মে আরও বলেন, আমি মনে করি যুক্তরাজ্যের মানুষের মধ্যে একতা রয়েছে। ইইউ ছেড়ে আসার জন্য সরকারি ভোটে তারা সমর্থন জানিয়েছে; তাতে সাফল্যও এসেছে। সে কারণে ব্রেক্সিট আলোচনা থেমে থাকবে না।

আলোচনা শেষে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যৌথভাবে অনলাইনে মৌলবাদ ও সন্ত্রাসবাদ কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে মের আলোচনা করার কথা ছিল।

কেএ/টিটিএন/জেআইএম

Advertisement