জাতীয়

শাহজালালে সাড়ে ১৮ লাখ টাকার বিদেশি সিগারেট জব্দ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে এক যাত্রীর কাছ থেকে আমদানি নিষিদ্ধ ৬১ হাজার ২০০ শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

Advertisement

সোমবার বিকেলে বিমানবন্দরে হাটহাজারীর আরফান উদ্দীন রনি নামে দুবাই ফেরত ওই যাত্রীর কাছ থেকে এসব সিগারেট জব্দ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিকেলে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৬ নম্বর ফ্লাইটে ঢাকা আসেন রনি। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বসায়।

৪ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেলের স্ক্যানিং ফাঁকি দিয়ে অতিক্রম করে দ্রুত চলে যাওয়ার সময় তার গতিরোধ করা হয়। পরে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার দু`টি লাগেজ খুলে ওই সিগারেট জব্দ করেন কর্মকর্তারা।

Advertisement

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান জাগো নিউজকে বলেন, আটক সিগারেট ৩০৬ টি কার্টনে পাওয়া যায়। যার মধ্যে ২৫৮ কার্টন যুক্তরাষ্ট্রের ৩০৩ ব্র্যান্ডের ও ৪৮ কার্টন ইউকে`র বেনসন অ্যান্ড হেজেজ ব্র্যান্ডের।

তিনি বলেন, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপান বিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) ফাঁকি দিতেই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পণ্যের শুল্ক করসহ আটক পণ্যের মূল্য প্রায় ১৮ লাখ ৪০ হাজার টাকা জানিয়ে ড. মইনুল খান বলেন, আটক পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

জেইউ/এমএমএ/পিআর

Advertisement