আন্তর্জাতিক

কাতার বিচ্ছিন্নতা ‘অমানবিক এবং ইসলামী মূল্যবোধবিরোধী’ : এরদোয়ান

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে মধ্যপ্রাচ্যের সংকট সমাধানে সৌদি আরবের বাদশাহ’র প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। একই সঙ্গে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদকে কাতারের সঙ্গে মধ্যপ্রাচ্যের সংকট সমাধানে নেতৃত্ব দেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

Advertisement

এরদোয়ান বলেছেন, কাতার এমন একটি দেশ যে, যারা তুরস্কের সঙ্গে সন্ত্রাসী সংগঠন দায়েশের বিরুদ্ধ শক্তিশালী অবস্থান নিয়েছে।

তিনি বলেন, এটা দেখে মনে হচ্ছে, কিছু দেশ ইতোমধ্যে কাতারকে মৃত্যুদণ্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাতারের বিরুদ্ধে আরব উপসাগরীয় রাষ্ট্রগুলোর নেয়া কঠোর পদক্ষেপ থেকে সরে আসতে সৌদি বাদশাহকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান এরদোয়ান।

মধ্যপ্রাচ্যে কাতারকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তুরস্কের এই প্রেসিডেন্ট বলেন, কাতারের বিচ্ছিন্নতা ‘অমানবিক এবং ইসলামী মূল্যবোধবিরোধী’। তিনি বলেন, কাতারকে শাস্তি দিতে উপসাগরীয় রাষ্ট্রগুলো যে পন্থা বেছে নিয়েছে তা অগ্রহণযোগ্য এবং মৃত্যুদণ্ডের শামিল।

Advertisement

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটসহ (আইএস) সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন, সমর্থন ও ইরান ঘনিষ্ঠতার অভিযোগে গত সপ্তাহে সৌদি নেতৃত্বাধীন অন্তত ৯টি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে কাতার এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

এরদোয়ান বলেছেন, কাতারে একটি গুরুতর ভুল হচ্ছে। একটি দেশকে সব ক্ষেত্রে বিচ্ছিন্ন করা অমানবিক এবং ইসলামী মূল্যবোধবিরোধী। মনে হচ্ছে কাতারের জন্য মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র : দ্য পেনিনসুলা কাতার।

এসআইএস/পিআর

Advertisement