দেশজুড়ে

মানুষের দুর্ভোগ দেখতে হাঁটুপানিতে মেয়র

প্রবল বর্ষণ ও অতি জোয়ারের কারণে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চলের অনেক জায়গায় জলজট সৃষ্টির মধ্য দিয়ে নাগরিক দুর্ভোগ দেখা দেয়।

Advertisement

জলজটের কারণে সৃষ্ট নাগরিক দুর্ভোগ সরেজমিনে দেখার জন্য সোমবার (১২ জুন) সকালে হালিশহর বড় পোল এলাকাসহ জলমগ্ন কয়েকটি এলাকায় ছুটে যান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

দুই বছর আগে জলাবদ্ধতামুক্ত ‘স্বপ্নের নগর’ গড়ার প্রতিশ্রুতি দিয়ে চট্টগ্রামের মেয়র নির্বাচিত হয়েছিলেন ক্ষমতাসীন দলের নেতা আ জ ম নাছির উদ্দিন। আর নগরবাসীর দুর্ভোগ দেখতে গিয়ে তিনি নেমেছেন হাঁটুপানিতে।

তিনি জলমগ্ন এই এলকায় পানিতে দুর্ভোগকবলিত আশপাশ এলাকার অধিবাসীদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করেন এবং তাদের মতামত জেনে দুঃখ প্রকাশ করেন।

Advertisement

এ সময় মেয়র বলেন, উত্তরাধিকার সূত্রে সৃষ্ট জলাবদ্ধতা এবং প্রাকৃতিক ও জলবায়ু প্রভাবের কারণে সৃষ্ট জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড ও পাওয়ার চায়নার মাধ্যমে পৃথক পৃথক পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এছাড়া বিশ্বব্যাংকের সহযোগিতায় চট্টগ্রাম ওয়াসা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন মাস্টার ড্রেনেজ ও সুয়ারেজ সিস্ট্রেম চালু করতে যাচ্ছে। এসব পরিকল্পনার মাধ্যমে কর্ণফুলী নদী থেকে নগরীর মধ্য দিয়ে প্রবাহিত সব খাল খনন, খালের দুই পাড়ে রাস্তা ও দৃষ্টিনন্দন সবুজায়ন এবং খালের প্রবেশ মুখে পাম্প হাউজসহ স্লুইস গেট নির্মাণ পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

মেয়র বলেন, সম্প্রতি বন্দর কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোর্ড ও চসিক এর যৌথ সভায় মহেশখালের ওপর নির্মিত অস্থায়ী বাঁধটি অপসারণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তের আলোকে বন্দর কর্তৃপক্ষ যথা সময়ে বাঁধ অপসারণের ব্যবস্থা গ্রহণ করবেন বলে মেয়র আশা করেন। এসব পরিকল্পনা বাস্তবায়িত হলে নগরবাসীর দুর্ভোগ লাঘব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

এ সময় স্থানীয় কাউন্সিলর এইচ এম সোহেল শৈবাল দাশ সুমনসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশলী, ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement

এএম/জেআইএম