আন্তর্জাতিক

ট্রাম্পের ফোন প্রত্যাখ্যান করেই বিপাকে মার্কিন আইনজীবী

ডোনাল্ড ট্রাম্পের ফোন কল প্রত্যাখ্যান করেই বিপাকে পড়েছিলেন রাষ্ট্রীয় আইনজীবী প্রিট ভারারা। সাবেক এই আইনজীবী বলছেন, তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে অস্বাভাবিক কয়েকটি ফোন কল পাওয়ার পরই তাকে বরখাস্ত করা হয়। খবর বিবিসির।

Advertisement

এবিসি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে প্রিট ভারারা বলেন, দেশটিতে নির্বাহী বিভাগ থেকে অপরাধ তদন্ত বিভাগের যে স্বাধীনতা রয়েছে তার সীমা লংঘন করছিলো ট্রাম্পের ফোন কলগুলো।

ভারারা বলেন তাকে তিনবার ফোন করা হয়েছিল। তৃতীয়বারের ফোন কলটি প্রত্যাখ্যান করার পরই তাকে বরখাস্ত করা হয়।

তবে ভাররার এমন মন্তব্যের পর হোয়াইট হাউসের তরফ থেকে এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

ওবামার নিয়োগপ্রাপ্ত আইনজীবী ছিলেন ভারারা। তিনি ম্যানহাটানের শীর্ষ রাষ্ট্রীয় আইনজীবী হিসেবে কাজ করছিলেন। ২০১৬ সালের শেষের দিকে তাদের দু’জনের সাক্ষাত হবার পর থেকেই ট্রাম্প তার সঙ্গে আলাদা ধরনের সম্পর্ক স্থাপনের চেষ্টা করছিলেন।

ভারারার বলেন, ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর কোনো আইনজীবীর সঙ্গে কোনো ধরনের আলাদা সম্পর্ক গড়ে তোলা অসঙ্গত বা অনুচিত`।

তিনি আরো বলেন, গত সাড়ে সাত বছরে প্রেসিডেন্ট বারাক ওবামা আমাকে একটা ফোনও করেননি। কোনো প্রেসিডেন্টের কাছ থেকে কোনো ফোন কল আশাও করা যাবে না কারণ বিচার ব্যবস্থারকে কোনো ঘনিষ্ঠ যোগাযোগ বা সম্পর্ক এড়িয়ে চলতে হবে। আইনজীবীদের এমন সীমাই বেধে দেয়া হয়েছে।

প্রিট ভারারার এই সাক্ষাতকারের মাত্র কয়েকদিন আগেই সাবেক এফবিআই প্রধান জেমস কোমি মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আনুগত্য আশা করেছিলেন।

Advertisement

তবে প্রেসিডেন্ট ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন। গোপন কথোপকথন প্রকাশ করে কোমি কাপুরোষোচিত কাজ করেছেন বলেও উল্লেখ করেছেন তিনি।

টিটিএন/পিআর