খেলাধুলা

‘চোকার’ দক্ষিণ আফ্রিকা পারবে তো!

কোনো টুর্নামেন্ট শুরু। ফেবারিটের তকমা নিয়ে হাজির দক্ষিণ আফ্রিকা। শুরুর দিকটাতে তাদের দাপট চোখে পড়ার মতোই। ধীরে ধীরে কেন যেন নিস্তেজ হয়ে যায়। পূর্বসূরীদের রেখে যাওয়া রীতি ভাঙতে নেই- এই ফর্মুলায়ই কি বিশ্বাসী প্রোটিয়া!

Advertisement

এবারই যেমন দাপটের সঙ্গেই চ্যাম্পিয়ন্স ট্রফির যাত্রা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছিল ৯৬ রানে। এরপরই মানসিকতায় ধস নামল এবি ডি ভিলিয়ার্স বাহিনীর। পাকিস্তানের কাছে হার মেনেছে ১৯ রানে (বৃষ্টি আইনে)।

ভারতের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচটি তাই অঘোষিত কোয়ার্টার ফাইনালই বানিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। জিতলে টুর্নামেন্টটির সেমিফাইনালে উঠবে। আর হারলে ‘চোকারের’ তকমা নিয়ে দেশের বিমান ধরতে হবে। ‘চোকার’ তকমা দূরে ঠেলে দিয়ে পরবর্তী রাউন্ডে উঠতে পারবে ভিলিয়ার্স-আমলারা? এটাই তো এখন কোটি টাকার প্রশ্ন।

‘চোকার’ শব্দটা দক্ষিণ আফ্রিকার সঙ্গে জুড়ে আছে। বারবার ঘুরেফিরে এসে বিব্রত করছে। কিন্তু সেই ‘চোকার’ শব্দটিকে কবর দিতে পারছে না প্রোটিয়ারা। চ্যাম্পিয়নস ট্রফির প্রথম আসরেই শিরোপা জিতেছিল তারা। সেটাই তাদের এখন পর্যন্ত প্রথম এবং শেষ সাফল্য।

Advertisement

আজ কেনিংটন ওভালে বাঁচা-মরার লড়াইয়ে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা। ভারতীয় বোলারদের তাণ্ডবে ৪৪.৩ ওভারেই অলআউট হয়েছে তারা। ডি ভিলিয়ার্স-আমলারা পারেননি নামের প্রতি সুবিচার করতে। সবকটি উইকেট হারিয়ে তুলতে পেরেছে ১৯১ রান।

ভারতের সামনে ছুড়ে দিয়েছে ১৯২ রানের লক্ষ্যমাত্রা। যা মামুলিই হয়তো! এই রিপোর্ট লেখার সময় ভারত সংগ্রহ করেছে ১৬.২ ওভারে ১ উইকেট হারিয়ে ৭১ রান। জয়ের জন্য ভারতের দরকার ১২১ রান। তার মানে, ‘চোকার’ তকমা নিয়ে আরও একবার বেদনার বিদায় হচ্ছে দক্ষিণ আফ্রিকার!

এনইউ/পিআর

Advertisement