আন্তর্জাতিক

ওমানে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান

ওমানের উদ্দেশে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান। সাগরে উন্মুক্ত মিশন শুরুর আগে রোববার ওই দুই যুদ্ধজাহাজ পাঠানোর তথ্য জানিয়েছে ইরানের নৌবাহিনী। খবর রয়টার্সের।

Advertisement

বার্তা সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি ইরানের নৌবাহিনীর জনসংযোগ বিভাগের এক বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, রোববার ওমানের উদ্দেশে ছেড়ে যাচ্ছে একটি নৌবহর। পরে এটি ভারত মহাসাগরের উত্তরে এবং এডেন উপসাগরে যাবে।

বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, ওই নৌবহরে দুটি যুদ্ধজাহাজ আছে।

এছাড়া রোববার কাতারে চারটি পণ্যবাহী বিমান পাঠিয়েছে ইরান। ওই বিমানে খাবার ও পানি ছিল। প্রতিদিন কাতারে একশ টন ফল ও সবজি পাঠাতে চায় দেশটি।

Advertisement

গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। পরে সম্পর্ক ছিন্নের এই তালিকায় যোগ দেয়, লিবিয়া, ইয়েমেন, জর্ডান ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালদ্বীপ। দেশগুলো কাতারের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ করেছে। তবে কাতার সেই অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের জন্য আকাশ, স্থল ও সমুদ্র সীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিবেশি রাষ্ট্রগুলো। একই সঙ্গে কাতার থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তাদের নাগরিকদের ১৪ দিনের মধ্যে নিজ দেশে ফেরার নির্দেশ দিয়েছে। এছাড়া এসব দেশ থেকে একই সময়ের মধ্যে কাতারি নাগরিকদেরও ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

চলমান সংকটের মধ্যে ওমানে ইরানের যুদ্ধজাহাজ পাঠানোর ঘটনায় সমস্যা আরও জটিল আকার ধারণ করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কেএ/পিআর

Advertisement