জাতীয়

প্রথম সরকারপ্রধান হিসেবে সুইডেন যাচ্ছেন শেখ হাসিনা

বাংলাদেশের কোনো সরকার বা রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথমবারের মতো সুইডেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী স্তেফান লফভ্যানের আমন্ত্রণে আগামী ১৫-১৬ জুন  (বৃহস্পতি ও শুক্রবার) দ্বিপাক্ষিক সফরে সুইডেন যাবেন তিনি।

Advertisement

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর এ সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্র এ এইচ মাহমুদ আলী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরের মাধ্যমে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হবে।

জানা গেছে, সুইডেনে এ সফর উপলক্ষে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আগামী ১৩ জুন (মঙ্গলবার) ঢাকা ত্যাগ করবেন। এ ছাড়া  সুইডেনে যাওয়ার পথে লন্ডনে যাত্রাবিরতি করবেন প্রধানমন্ত্রী। সফর শেষে আগামী ১৬ জুন দেশের উদ্দেশ্যে যাত্রা করবেন প্রধানমন্ত্রী।

মাহমুদ আলী বলেন, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক ও একটি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। সুইডেনের রাজার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। এ ছাড়া সুইডেনের উপ-প্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসন বিষয়কমন্ত্রী সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন।

Advertisement

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, শীর্ষস্থানীয় কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তিনি বাংলাদেশ সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামে অংশ নেবেন। প্রধানমন্ত্রীর এ সফরে ৪৭ সদস্যদের উচ্চপর্যায়ের ব্যবসায়ী দল সুইডেন সফরে যাচ্ছেন।

জানা গেছে, প্রধানমন্ত্রীর এ সফরে বাংলাদেশ-সুইডেন দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ করে একটি যৌথ ইশতেহার স্বাক্ষরিত হতে পারে। এ ছাড়া সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল এবং নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে ব্যবসা-বাণিজ্য সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে।

প্রধানমন্ত্রীর এ সফরের ফলে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য বিনিয়োগে অধিকতর গতিশীলতা আনয়ন, অভিবাসন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাস ও সহিংস উগ্রবাদ নিরোধসহ বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয় আরও গভীর ও প্রসারিত হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

জেপি/আরএস/আরআইপি

Advertisement