আন্তর্জাতিক

মসজিদ আল-হারামে কাতারিদের ঢুকতে বাধা দিচ্ছে সৌদি?

উপসাগরীয় অঞ্চলে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ এনে সৌদিসহ আটটি দেশের সঙ্গে কাতারের সম্পর্ক ছিন্ন হয়েছে। কাতারের সঙ্গে দেশগুলোর মধ্যে এই দ্বন্দ্বের মধ্যেই সৌদির তরফ থেকে ঘোষণা করা হয়েছিল এই দ্বন্দ্ব হজের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। কাতারের হজযাত্রীরা অন্যদের মতই সুযোগ সুবিধা পাবে তেমনটাই উল্লেখ করেছিল সৌদি।

Advertisement

কিন্তু এমন ঘোষণার পরেও সৌদির বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, মক্কার গ্র্যান্ড মসজিদে কাতারি হজযাত্রীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না। দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল সাকরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার আল সাকরের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের ন্যাশনাল হিউমেন রাইটস কমিশন (এনএইচআরসি) কাতারের হজযাত্রীদের কাছ থেকে অভিযোগ পেয়েছে যে, তাদের মক্কার মসজিদ আল হারামে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

এনএইচআরসির প্রধান আলি বিন স্মাইখ আল মারি বলেছেন, ধর্মীয় কাজে এমন ঘটনা সত্যিই লজ্জাজনক। সংস্থাটির তরফ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে।

Advertisement

মসজিদ আল হারামে প্রবেশের সময় কাউকে জিজ্ঞাসাবাদ করে না সৌদি কর্তৃপক্ষ। সেখানে কাতারিদের আলাদা করে প্রবেশ করতে না দেয়ার বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি।

কাতারের প্রতি সহানুভূতি বা সমবেদনা প্রকাশ করলে আরব আমিরাত এবং বাহরাইন তাদের দেশের নাগরিকদের শাস্তির ঘোষণা দেয়ার কয়েকদিন পরেই নতুন করে এমন ঘটনা ঘটল।

যে অভিযোগ এনে আট দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কাতারের তরফ থেকে তাদের বিরুদ্ধে আনা সে অভিযোগ অস্বীকার করা হয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement