খেলাধুলা

এই পরিস্থিতিতে বৃষ্টিতে খেলা বন্ধ হলে কী হবে?

আইসিরি নিয়ম অনুযায়ী বৃষ্টির কারণে কোনো খেলা বন্ধ হয়ে গেলে তার ফলাফল নির্ধারণে অবশ্যই দু’দলকে অন্তত ২০ ওভার করে খেলতে হবে। ২০ ওভারের চেয়ে ১ বল কম হলেও নিশ্চিত সেই ম্যাচ বাতিল এবং ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে দেয়া হবে প্রতিদ্বন্দ্বী দুই দলের মাঝে।

Advertisement

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হওয়ার পর ‘এ’ গ্রুপেরই দুটি ম্যাচ বাতিল করে দিতে বাধ্য হয়েছেন ম্যাচ রেফারিরা। কারণ, প্রথম ইনিংসের ৫০ ওভারের খেলা স্বাভাবিকভাবে অনুষ্ঠিত হলেও, পরের ইনিংসের খেলা ২০ ওভারও অনুষ্ঠিত হতে পারেনি। অস্ট্রেলিয়া-বাংলাদেশের ম্যাচে অস্ট্রেলিয়ার ১৭তম ওভারে গিয়ে ম্যাচ বন্ধ হয়ে যায় বৃষ্টিতে। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে নিতে হয়েছে দু’দলকে।

‘বি’ গ্রুপের দুটি ম্যাচ বৃষ্টি আইনে নিষ্পত্তি করতে হয়েছে। দুটিই পাকিস্তানের। ভারতের কাছে বৃষ্টি আইনে হেরেছে আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতেছে।

বার্মিংহ্যামের এজবাস্টনে আজ ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। এই ম্যাচেও আগে থেকেই ছিল বৃষ্টির শঙ্কা। তবে টস হেরে ব্যাট করতে নেমে স্বাভাবিকভাবেই ব্যাট করতে পেরেছে অস্ট্রেলিয়া। ৫০ ওভার ব্যাট করে ৯ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৭৭ রান।

Advertisement

জয়ের জন্য ২৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর ৬ ওভার খেলা হতেই নামে বৃষ্টি। ফলে ম্যাচ বন্ধ থাকে আধা ঘণ্টা। ওই অবস্থায় খেলা বাতিল করতে হলে পয়েন্টই ভাগাভাগি করে নিতে হতো। তবে, বৃষ্টির পর খেলা আবারও ভালোভাবে শুরু হয়েছে এবং ইংল্যান্ড ২০ ওভার দিব্যি খেলে ফেলেছে।

এই অবস্থায় যদি আবারও বৃষ্টি নামে এবং খেলা বন্ধ হয়ে যায়, তাহলে বৃষ্টি আইন ডি/এল মেথডে জয়-পারজয় নির্ধারণ হয়ে যাবে। সে ক্ষেত্রে কে জিতবে কিংবা কে হারবে? নানান হিসাব নিকাশ কিংবা জ্বল্পনা-কল্পনা বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মনে। কারণ, তারা আজ ইংল্যান্ডের সমর্থক। ইংল্যান্ড জিতলেই কেবল বাংলাদেশ খেলতে পারবে সেমিফাইনালে।

ইংল্যান্ড হারিয়েছে ৩ উইকেট। সে ক্ষেত্রে ২০ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১১২ রান। কিন্তু ইংল্যান্ড রান তুলেছে ১২৬। অথ্যাৎ, এগিয়ে ইংল্যান্ড। ম্যাচ বন্ধ হলে জিতবে তারাই। যদি চার উইকেট যেতো, তাহলে ১৩৩ প্রয়োজন হতো; কিন্তু উইকেট ধরে রাখার কারণে এগিয়ে ইংল্যান্ড। ২২ ওভারেই ইংল্যান্ড করে ফেলেছে ১৩৮ রান। উইকেট তিনটিই।

ইংল্যান্ড এখন যে অবস্থায় আছে, তাতে যদি বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়, তাহলে জিতবে তারাই। সেমিতে উঠে যাবে বাংলাদেশ। বিদায় নেবে অস্ট্রেলিয়াই।

Advertisement

কী হলে কী হবে, তা জানতে ক্লিক করুন এই লিংকেআইএইচএস/আরআইপি