খেলাধুলা

ইংল্যান্ডকে ২৭৮ রানের লক্ষ্য দিল অস্ট্রেলিয়া

বার্মিংহ্যামে ইংল্যান্ডের কাছে হারলেই বিদায় নিশ্চিত। অস্ট্রেলিয়া এমন এক পরিস্থিতিতে দাঁড়িয়ে টস হেরে ব্যাট করতে নেমেছে ইংল্যান্ডের বিপক্ষে। এমন ম্যাচে অ্যারোন ফিঞ্চ, স্টিভেন স্মিথ কিংবা ট্রাভিস হেডদের ব্যাটিংয়ে শক্ত অবস্থান তৈরি করার চেষ্টা করছে অস্ট্রেলিয়া; কিন্তু উল্টো অসিদের চেপে ধরেছিল ইংলিশ বোলররা। বিশেষ করে মার্ক উড আর আদিল রশিদ। তবে শেষ দিকে ট্রাভিস হেডের ঝড়ো ব্যাটিংয়ে ৯ উইকেটে ২৭৭ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। জিততে হলে ইংল্যান্ডকে করতে হবে ২৭৮ রান।প্রথমে মার্ক উড এবং পরে অসিদের ওপর সাঁড়াসি আক্রমণ চালিয়েছেন আদিল রশিদ। যেখানে অস্ট্রেলিয়ার রান ৩০০ প্লাস হয়ে যাওয়ার কথা, সেখানে এই দুই বোলারের দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়া থামলো ২৭৭ রানে। মার্ক উড এবং আদিল রশিদ দু’জনই নেন ৪টি করে উইকেট। ৭১ রান করে অপরাজিত থাকেন ট্রাভিস হেড।বার্মিংহ্যামের এজবাস্টনে ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে টস হেরে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং অ্যারোন ফিঞ্চ। ৭.২ ওভারে ৪০ রানের জুটি গড়ে ফেলেছিলেন এ দু’জন।এ অবস্থা থেকে ইংল্যান্ডকে খেলায় ফিরিয়েছেন পেসার মার্ক উড। দুর্দান্ত এক ডেলিভারিতে ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর ওপেনার ডেভিড ওয়ার্নারকে। অষ্টম ওভারের দ্বিতীয় বলটি আউট সুইং করে বেরিয়ে যাচ্ছিল। স্ট্যাম্পে আঘাত করবে ভেবে সেই বলে খোঁচা দেন ওয়ার্নার। সেটিই ব্যাটের কানায় চুমু দিয়ে গিয়ে জমা পড়লো উইকেটের পেছনে জস বাটলারের গ্লাভসে। ২৫ বলে ৪ বাউন্ডারিতে ২১ রান করে ফিরে যান ওয়ার্নার।ওয়ার্নার ফিরে গেলেও অ্যারোন ফিঞ্চকে নিয়ে ৯৬ রানের বিশাল জুটি গড়ে ফেলেন স্টিভেন স্মিথ। ৯৩ বলে ৯৬ রানের এই জুটিই ইংল্যান্ডের হাতের মুঠো থেকে ম্যাচ বের করে আনার মত অবস্থা। সে জায়গা থেকে স্বাগতিকদের ম্যাচে ফেরানোর কাজটি করে দিলেন অলরাউন্ডার বেন স্টোকস। ২৩তম ওভারের ৫ম বলে সোজা ব্যাটে খেলতে চেয়েছিলেন ফিঞ্চ। কিন্তু বল চলে যায় মিড অফে। সেটিই জমে গেলো ইয়ন মরগ্যানের হাতে। ৬৪ বলে ৬৮ রান করা ফিঞ্চ ফিরে গেলেন। ইনিংসটি সাজান তিনি ৮টি বাউন্ডারিতে।স্টিভেন স্মিথ ৭৭ বলে করেন ৫৬ রান। মার্ক উডের বলে শট মিড অনে লিয়াম প্লাঙ্কেটের হাতে সহজ ক্যাচ দিয়ে ফিরে যান স্মিথ। মইসেস হেনরিক্স মাঠে নামার পর ১৯ বল খেলে ১৭ রান করে আদিল রশিদের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান।

Advertisement

৪৩তম ওভারে ওভারে মার্ক উডের বলে গ্লেন ম্যাক্সওয়েলের দুর্দান্ত ক্যাচ ধরেন জেসন রয়। ক্যাচটা প্রায় ছুটে যাচ্ছিল। ধরেছিলেন লাইনের ওপর দাঁড়িয়ে। বাইরে চলে যাচ্ছেন দেখে বল উপরের দিকে ছুঁড়ে দিয়ে লাইনের ভেতর প্রবেশ করে আবার ক্যাচটি ধরলেন। তবুও রিপ্লাই দেখে আউটের সিদ্ধান্ত দেন আম্পায়ার। ৩১ বলে ২০ রান করে ফিরে যান তিনি।

৪৪তম ওভারেই দুই ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে দিয়ে ইংল্যান্ডকে দারুণভাবে খেলায় ধরে রাখলেন আদিল রশিদ। পরের ওভারেও প্যাট কামিন্সকে ফিরিয়ে দেন আদিল রশিদ। মনে হচ্ছিল, ২৬০ রানের মধ্যেই অলআউট হয়ে যাবে অস্ট্রেলিয়া। কারণ, ৪৭তম ওভারে অ্যাডাম জাম্পাকেও বোল্ড করে দেন মার্ক উড।

কিন্তু শেষ দুই ওভারেই অস্ট্রেলিয়াকে অনেক দুর এগিয়ে দিলেন ট্রাভিস হেড। একাই তিনি খেললেন। জস হ্যাজলউডকে বলেরই মুখোমুখি হতে দিলেন না। ৪৯তম ওভারে ৭ এবং ৫০তম ওভারে ১২ রান নিয়ে অস্ট্রেলিয়াকে পৌঁছে দেন ২৭৭ রানের চুড়ায়।

Advertisement

আইএইচএস/আরআইপি