খেলাধুলা

ভারত না দক্ষিণ আফ্রিকা : বিদায় নেবে কে?

চরম নাটকীয়তায় ভরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট। ইংল্যান্ডে চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির এখন চলছে গ্রুপ পর্বের শেষ রাউন্ডের খেলা। বৃষ্টির কারণে ‘এ’ গ্রুপে তৈরি হয়েছিল চরম অনিশ্চয়তা। বৃষ্টিতে দুটি খেলা ভেস্তে যাওয়ায় ‘এ’ গ্রুপ থেকে ইংল্যান্ডের সঙ্গে শেষ চারে কে যাবে, সেটা নিয়ে তৈরি হয়েছে নানা হিসাব-নিকাশ। এমনকি, ১ পয়েন্ট পাওয়া বাংলাদেশেরও সেমি ফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল।

Advertisement

সবাই ভেবেছিল বৃষ্টির কারণে ‘এ’ গ্রুপে না হয় অনিশ্চয়তা তৈরি হয়েছে; কিন্তু বি গ্রুপে ঠিকই ফেবারিট দক্ষিণ আফ্রিকা এভং ভারত পেয়ে যাবে সেমিফাইনালে ওঠার টিকিট। কারণ, র‌্যাংকিংয়ে বাংলাদেশেরও পেছনে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নেমেছিল শ্রীলঙ্কা এবং পাকিস্তান।

নিজেদের প্রথম ম্যাচে এই দুই দলের বিশাল ব্যবধানে পরাজয় দেখে সেই ধারাণাটা আরও বেশি পোক্ত হয়েছে। প্রথম ম্যাচে ভারতের কাছে পাকিস্তান রীতিমত বিধ্বস্ত হয়েছিল। বৃষ্টি আইনে হেরেছিল ১২৪ রানের বিশাল ব্যবধানে। আর দক্ষিণ আফ্রিকার কাছে ৯৬ রানের বড় ব্যবধানে হেরেছিল শ্রীলঙ্কা। প্রোটিয়াদের ২৯৯ রানের জবাবে শ্রীলঙ্কা অলআউট হয়েছিল ২০৩ রানে।

পরের ম্যাচেই ভোজবাজির মত সব কিছু উল্টে দিল পাকিস্তান। র‌্যাংকিংয়ে এক নম্বর দলকে তারা ডি/এল মেথডে হারিয়ে দিল ১৯ রানে। আর শ্রীলঙ্কা অবিশ্বাস্যভাবে ভারতের করা ৩২১ রানের বিশাল স্কোরও টপকে গেলো। জিতে গেলো ৭ উইকেটের বিশাল ব্যবধানে।

Advertisement

সুতরাং, ‘বি’ গ্রুপের হিসেব দাঁড়াল, চার দলের প্রতিটিরই একটি করে জয়। পয়েন্ট সমান ২ করে। লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা-পাকিস্তান এবং ভারত-দক্ষিণ আফ্রিকা। সোজা হিসাব, এই দুই ম্যাচের জয়ী দুই দলই উঠে যাবে সেমিফাইনালে। আর পরাজতিরা নেবে বিদায়। সহজ সমীকরণের হিসেব বলছে, বিদায় নিতে হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকার যে কোনো একটি দলকেই।

কারণ বৃষ্টির সম্ভাবনা না থাকলে, অথ্যাৎ বৃষ্টিতে ম্যাচ বাতিল না হলে হিসাব-নিকাশ খুবই সহজ। জিতলে উঠবে সেমিতে। হারলে বিদায় নেবে। তেমনই পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচে যে দল জিতবে তারা উঠবে সেমি ফাইনালে- এটা এখন পায় নিশ্চিত।

টুর্নামেন্টে সবচেয়ে ফেবারিট দুটি দল ভারত এবং দক্ষিণ আফ্রিকা। শিরোপার অন্যতম দাবিদার। ভারত বর্তমান চ্যাম্পিয়ন আর দক্ষিণ আফ্রিকা, র‌্যাংকিংয়ে এক নম্বর দল। দু’দলই একটি করে ম্যাচ হেরে এখন চলে গিয়েছে একেবারে খাদের কিনারায়। কেনিংটন ওভালে মুখোমুখি এ দু’দল। স্বাভাবিকভঅবেই ব্যাটিং উইকেট।

দক্ষিণ আফ্রিকা শুধু ব্যাটিং নির্ভর দলই নয়, তাদের বোলিংও বিশ্বসেরা। কাগিসো রাবাদা, মরনে মরকেল, ওয়েইন পার্নেল, ক্রিস মরিসের সঙ্গে স্পিনার ইমরান তাহির। ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ হলেও তাদেরকে চ্যালেঞ্জ জানানোর শক্তি রাখে প্রোটিয়া বোলাররা; কিন্তু প্রোটিয়া ব্যাটসম্যানদের পরীক্ষা নিতে কষ্টই হবে ভারতীয় বোলারদের পক্ষে। শ্রীলঙ্কা প্রমাণ করে দিলো ভারতীয় বোলারদের কিভাবে সামলাতে হয়। সে ক্ষেত্রে ভারতই রয়েছে সবচেয়ে বেশি হুমকির মুখে। ব্যতিক্রম কিছু না হলে, গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় ধুঁকছে এখন ভারত।

Advertisement

আইএইচএস/পিআর