রাজনীতি

বাজেট নিয়ে নাটক হবে

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেটে কল্যাণমুখী কিছুই নেই। বড় বাজেটের জন্য গরিব মানুষের উপর করের বোঝা বাড়ানো হয়েছে। শেষ পর্যন্ত এ বাজেট নিয়ে নাটক হবে।

Advertisement

শুক্রবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে ‘বাজেট ২০১৭-২০১৮’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন। নাগরিক ঐক্য এ সেমিনারের আয়োজন করে।

মান্না বলেন, এ বাজেটে মিথ্যাচার ও তথ্যের চুরি করা হয়েছে। সরকারের নীতিহীন অর্থনীতির কারণে গরিব মানুষ আরও গরিব হবে। জেলা বাজেটের কথা বলেছিলেন অর্থমন্ত্রী, কিন্তু তিনি সেটা ভুলে গেছেন। দেশপ্রেমিক দল রাষ্ট্রীয় ক্ষমতায় না থাকলে কল্যাণকর বাজেট হয় না।

সেমিনারে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, এ বাজেট গণতান্ত্রিক নয়। বাজেট প্রণয়নে গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। অর্থমন্ত্রী অনেক বড় বাজেট দিয়েছেন, কিন্তু অনেক প্রশ্নের উত্তর দেননি।

Advertisement

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এটা হচ্ছে সবচেয়ে খারাপ ও জঘন্য বাজেট । এটা বাস্তবায়ন হলে অধিকাংশ মানুষকে শাস্তি দেয়া হবে।

সেমিনারে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন বলেন, শ্রেষ্ঠ লুটের বাজেট দিয়েছে সরকার। তারা লুট করে ক্ষমতায় এসেছে। সরকার জনগণকে বেনিফিট দিতে চায় না। বাজেটে বেকারদের কর্মসংস্থানের বিষয়ে উল্লেখ নেই।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন সাবেক ব্যাংকার বখতিয়ার আবু নাসের, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সদস্য আতিকুর রহমান, মাহবুব মুকুল প্রমুখ।

এইউএ/জেডএ/পিআর

Advertisement