আন্তর্জাতিক

চীনা দুই নাগরিককে হত্যা করেছে আইএস

অপহৃত দুই চীনা নাগরিককে হত্যার দাবি করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। চলতি বছরের মে মাসের শেষের দিকে পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম প্রদেশের বেলুচিস্তান থেকে তাদের অপহরণ করেছিল বন্দুধারীরা। আইএসের মুখপত্র আমাক নিউজ এজেন্সি আরবি ভাষায় এক বিবৃতিতে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

Advertisement

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এটা চরম উদ্বিগ্নের বিষয়। তথ্যের সত্যতা যাচাইয়ের চেষ্টা চলছে।

জানা গেছে, অপহৃত দুজন কোয়েটায় উর্দু ভাষা শিক্ষা কোর্সের শিক্ষার্থী ছিলেন। গত ২৪ মে প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের দুজনকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার সময় তাদের তুলে নিয়ে যাওয়া হয়েছিল। ওই দুজনকে অপহরণের সময় আরেক চীনা নারী ঘটনাস্থল থেকে পালিয়েছিলেন। অপহরণের পর আইএস কিংবা অন্য কোনো জঙ্গি গোষ্ঠী এর দায় স্বীকার করেনি।

Advertisement

বৃহস্পতিবার আমাক নিউজ এজেন্সি জানিয়েছে, ইসলামিক স্টেটের যোদ্ধারা ওই দুই চীনা নাগরিককে হত্যা করেছে। তাদেরকে বেলুচিস্তান প্রদেশে আটকে রাখা হয়েছিল।

বেলুচিস্তান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, আইএসের এ দাবি সত্য কি না তা যাচাই করে দেখা হচ্ছে।

চীন পাকিস্তানের প্রধান মিত্রদের মধ্যে অন্যতম। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, সড়ক ও বাঁধসহ অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে ব্যাপকভাবে বিনিয়োগ করেছে দেশটি।

সম্প্রতি পেন্টাগনের এক প্রতিবেদনে বলা হয়, চীন তাদের সামরিক বাহিনীর বিস্তার ঘটাবে এবং পাকিস্তানে সামরিক ঘাঁটি তৈরির প্রস্তাব দিতে পারে।

Advertisement

কেএ/পিআর