আইন-আদালত

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ চারশ’ ৭ জনের মেধাক্রম প্রণয়ন এবং মেধাক্রমের ভিত্তিতে কেন তাদের নিয়োগ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

Advertisement

অপর এক রুলে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ একশ’ ৭২ জন পরীক্ষার্থীর মেধাক্রম প্রণয়ন ও মেধাক্রমের ভিত্তিতে কেন তাদেরও নিয়োগ দেয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষাসচিব, এনটিআরসির চেয়ারম্যান, সদস্য পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন, শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ  সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত পৃথক দুটি রিটের শুনানি করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. খায়রুল আলম।অপর রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বাকী মো. মূর্তজা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

Advertisement

এর আগে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও নিয়োগ বঞ্চিত জামালপুর জেলার মো. সেলিম রেজাসহ ১৭২ জন হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এ রুল জারি করেন। একই যুক্তিতে নিয়োগ বঞ্চিত অপর রিটকারী মো. সাইফুল ইসলামও রিট দায়ের করেন। বৃহস্পতিবার ওই দুটি রিটের শুনানি করে এই রুল জারি করেন আদালত।

এফএইচ/ওআর/আরআইপি