খেলাধুলা

পাতানো খেলার শাস্তি পেলো দুই ক্লাব

পাতানো খেলার শাস্তি পেল সিনিয়র ডিভিশন ফুটবল লিগের দুই ক্লাব ঢাকা ইউনাইটেড স্পোর্টস ও ফ্রেন্ডস সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন। এ দুই ক্লাবকেই নামিয়ে দেয়া হয়েছে দ্বিতীয় বিভাগ লিগে। সঙ্গে করা হয়েছে ৫০ হাজার টাকা করে জরিমানা। ব্যক্তিগত শাস্তির খড়গও নেমে এসেছে ৩ ফুটবলারের উপর। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামস্থ লিগ কমিটির অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান হারুনুর রশিদ শাস্তির সিদ্ধান্তগুলো ঘোষণা করেছেন।

Advertisement

সদ্য সমাপ্ত লিগে এ দুই ক্লাব পাতানো খেলেছে- এমন অভিযোগ ওঠায় তদন্ত কমিটি গঠণ করেছিল ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটি। জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) দীল মোহাম্মদকে প্রধান করে গঠিত ওই কমিটির প্রতিবেদন, অভিযুক্ত ক্লাব দুটির কর্মকর্তা, অভিযুক্ত খেলোয়াড়, রেফারি, ম্যাচ কমিশনার এবং খেলা পর্যবেক্ষণ করা লিগ কমিটির কর্মকর্তাদের প্রতিবেদন এবং মিডিয়ায় প্রকাশিত বিভিন্ন খবরের উপর ভিত্তি করেই লিগ কমিটি পাতানো খেলার শাস্তি নির্ধারণ করে।

সংবাদ সম্মেলনে হারুনুর রশিদ বলেছেন, ‘সিনিয়র ডিভিশন ফুটবলের এ পাতানো খেলার খবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত গেছে। প্রধানমন্ত্রী যেদিন সাঁতারের অনুষ্ঠানে এসেছিলেন, সেদিন তার সামনেই আমাকে অনেকে অনেক কথা এমনভাবে শুনিয়েছেন, যেন আমি তখনই পাতানো খেলা খেলে অনুষ্ঠানে গিয়েছি। যে কারণে এখানে ছাড় দেয়ার কোনো সুযোগ ছিল না। সিনিয়র ডিভিশন ফুটবল লিগের বাইলজ অনুযায়ী আমরা এ শাস্তি দিয়েছি। আমাদের সিদ্ধান্ত বাফুফেকে দেবো এবং বাফুফে পাতানো খেলা নির্মূলের স্বার্থে প্রয়োজনে আরো কঠোর শস্তি প্রদান করবে, সে অনুরোধও থাকবে আমাদের।’

সিনিয়র ডিভিশনে পাতানো খেলা হচ্ছে- লিগের মাঝপথ থেকেই এমন গুঞ্জন ছিল ফুটবল অঙ্গনে। এমনকি লিগের পৃষ্ঠপোষক সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পারিচালক এ দুই দলের ম্যাচটি ছাড়াও আরো কয়েকটি ম্যাচ পাতানো হয়েছে বলে সুনির্দিষ্ট করে মিডিয়াকে বলেছেন। তবে অন্য কোনো ম্যাচের বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ না পাওয়ায় একটি ম্যাচের তদন্ত করেছেন বলে জানিয়েছে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান হারুনুর রশিদ।

Advertisement

দুই ক্লাবকে নিচের লিগে নামিয়ে দেয়া, আর্থিক জরিমানার পাশপাশি ঢাকা ইউনাইটেড স্পোর্টস ক্লাবের অধিনায়ক মশিউল কবির বাপ্পি, গোলরক্ষক নূর আলম আলীকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। একই দলের স্টপার দেওয়ান মোহাম্মদ জুয়েলকে নিষিদ্ধ করা হয়েছে এক বছরের জন্য। ওই ম্যাচে ঢাকা ইউনাইটেড ইচ্ছাকৃতভাবে হেরেছে বলে প্রমান পেয়েছে তদন্ত কমিটি।

ফ্রেন্ডস সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের অফিসিয়াল সৈয়দ গোলাম জিলানি ‘ম্যাচটি পাতানো ছিল না’ বলে মিডিয়ায় বক্তব্য দেয়ায় তার বিষয়ে ব্যবস্থা নিতে বাফুফেকে অনুরোধ করবে লিগ কমিটি। কারণ, জিলানি বাফুফের বেতনভুক্ত কোচ। বাফুফের দায়িত্বশীল পদে থেকে জিলানির এমন বক্তব্যে ক্ষোভও প্রকাশ করেছে লিগ কমিটি।

লিগ কমিটির এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপীল করতে পারবে শাস্তি পাওয়া ক্লাব ও খেলোয়াড়রা। আর এ দুই ক্লাবকে নিচের লিগে নামিয়ে দেয়ায় পয়েন্ট টেবিলের চূড়ান্ত অবস্থা কি হবে এবং এ দুই দলের বাইরে অন্য কেনো ক্লাব রেলিগেটেড হবে কি না তা নির্ধারণ করবে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটি।

আরআই/আইএইচএস/আরআইপি

Advertisement