জাতীয়

‘নৌ দুর্ঘটনা রোধে দক্ষ চালক তৈরি করতে হবে’

নৌ পরিবহন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) কমডোর সৈয়দ আরিফুল ইসলাম বলেছেন, নৌ দুর্ঘটনা রোধে দক্ষ চালক নিয়োগের লক্ষ্যে অভ্যন্তরীণ নৌযানের মাস্টারশিপ ও ড্রাইভারশিপ পরীক্ষা পদ্ধতি ইতোমধ্যে সংস্কার করা হয়েছে। আশা করি আগামীতে দক্ষ চালক তৈরি হবে। ভবিষ্যতে আরো সংস্কার করা হবে; যাতে এ বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত হয়।

Advertisement

বৃহস্পতিবার সকালে নৌ পরিবহন অধিদফতরের সম্মেলন কক্ষে রোডস, রেলওয়েজ অ্যান্ড শিপিং রিপোর্টার্স ফোরামের (আরএসআরএফ) একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

এ সময় নৌখাতের উন্নয়ন ও স্বচ্ছতা-জবাবদিহিতা প্রতিষ্ঠায় গঠনমূলক দায়িত্ব পালনের জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান নৌ অধিদফতরের ডিজি।

অভ্যন্তরীণ নৌযানের জন্য প্রয়োজনীয় সংখ্যক দক্ষ চালক তৈরির ওপর গুরুত্বারোপ করে মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল হক বলেন, দেশে নিবন্ধিত নৌযানের চেয়ে সনদধারী চালকের সংখ্যা অনেক কম। নারায়ণগঞ্জের ডেক ইঞ্জিন পার্সোনেল ট্রেনিং সেন্টারে (ডিইপিটিসি) প্রতিবছর যে সংখ্যক নাবিক প্রশিক্ষণ নেন, তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

Advertisement

নাবিক প্রশিক্ষণ কেন্দ্র বাড়ানোর পাশাপাশি এগুলোর সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সৈয়দ আরিফুল ইসলাম বলেন, নৌ পরিবহন অধিদফতর দৃশ্যত ছোট সংস্থা হলেও নৌখাতের সামগ্রিক উন্নয়ন তথা অভ্যন্তরীণ, উপকূলীয় ও সমুদ্রগামী- সব ধরনের জাহাজ চলাচলের ক্ষেত্রে এর গুরুত্ব অনেক বেশি এবং কাজের পরিধিও ব্যাপকভাবে বিস্তৃত। তবে তীব্র জনবল সংকটসহ প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্টের অভাবে সংস্থাটির অনেক কর্মকান্ড ব্যাহত হচ্ছে।

মতবিনিময়কালে আরএসআরএফ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, সহ-সভাপতি আবু সালেহ আকন, সাংগঠনিক সম্পাদক রাজন ভট্টাচার্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক এন রায় রাজা এবং কার্যনির্বাহী সদস্য অমরেশ রায়।

আরএসআরএফ-এর পক্ষ থেকে মহাপরিচালককে জানানো হয়, অধিদফতরে জনসংযোগ শাখা এবং কোনো মুখপাত্র নেই। এখান থেকে জেনারেল শিপিং স্ট্যাটিস্টিক্স নামে প্রতিবছর যে পরিসংখ্যান বই প্রকাশিত হয় তাতে সর্বশেষ তথ্যের পরিবর্তে অন্তত দুই বছর আগের তথ্য থাকে।

Advertisement

ফলে গণমাধ্যমকর্মীরা পেশাগত কারণে প্রয়োজনীয় তথ্য সংগ্রহকালে এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতামত পাওয়ার ক্ষেত্রে নানা ধরনের জটিলতার শিকার হন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানান তারা।

এফএইচএস/এমএমএ/জেআইএম