লাইফস্টাইল

ওজন কমাতে যে ফলগুলো খাবেন

ওজন কমানোর জন্য সবচেয়ে বেশি পরিবর্তন আনতে হয় যে তালিকায়, সেটি আপনার প্রতিদিনের খাদ্যতালিকা। ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাবার তালিকায় শাকসবজির পাশাপাশি প্রচুর পানি ও ফল কিন্তু থাকতেই হবে। প্রতিদিন মাত্র ৬টি ফল দ্রুত আপনার ওজন কমিয়ে আপনাকে করবে স্লিম।

Advertisement

ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় লাল আঙুর রাখতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং সবুজ আঙুরের থেকে বেশি নিউট্র্রিশন রয়েছে।

ওজন কমানোর ফলের মধ্যে স্ট্রবেরি অন্যতম। এই ফলে প্রচুর নিউট্রিশনের সঙ্গে রয়েছে অল্প মাত্রায় ক্যালোরি। এছাড়াও প্রতিদিন যে পরিমাণ ফাইবার দরকার তা স্ট্রবেরিতে পর্যাপ্ত পর্যায়ে রয়েছে। এছাড়াও, ভিটামিন সি ও পটাশিয়াম রয়েছে।

Advertisement

কথায় আছে অ্যান অ্যাপল আ ডে কিপস ডক্টর অ্যাওয়ে। ঝকঝকে ত্বক, আর স্লিম, ট্রিম চেহারা পেতে খাদ্যতালিকায় অবশ্যই আপেল রাখা উচিত। আপেলে রয়েছে ভিটামিন সি, ফাইবার।

গবেষণা বলছে কলা কিন্তু ওজন কমাতে খুব সাহায্য করে। কলার মধ্যে রয়েছে প্রচুর পটাশিয়াম, ফাইবার৷ রয়েছে রোগ প্রতিরোধী শ্বেতসার। যা আসলে দেহের অতিরিক্ত ফ্যাট ঝরাতে সাহায্য করে তাই নয়।

লেবুর জুস খাওয়া বা শুধু লেবু খাওয়া ভীষণ দরকারি। লেবু মধ্যে রয়েছে ভিটামিন সি। স্কিন ঝকঝকে করতে লেবুর জুরি মেলা ভার। মেদ ঝড়াতেও লেবুকে টেক্কা দিতে পারবে না কোনও ফলই। ফল প্রাকৃতিকভাবে মিষ্টি। ডায়েটের ক্ষেত্রে ফলের থেকে ভাল আর কিছুই নেই।

পেঁপে এমন একটি ফল যা আপনি সেদ্ধ, পাঁকা বা রান্না সব অবস্থাতেই খেতে পারেন। এক কাপ পেঁপের মধ্যে ৫৫ ক্যালোরি ও ৩ গ্রাম ফাইবার ও ভিটামিন সি, এ,পটাশিয়াম প্রচুর পরিমাণে রয়েছে।

Advertisement

এইচএন/জেআইএম